বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   তীব্র গরম, দেশের সকল প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০

একটানা এতদিন এতো তাপ দেখেনি বাংলাদেশ

৩৬-৩৭ ডিগ্রি সেলসিয়াসেই থাকছে চাঁদপুরের তাপমাত্রা

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥
একটানা এতদিন এতো তাপ দেখেনি বাংলাদেশ

আবহাওয়া অধিদপ্তর নতুন করে তাপ প্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করে বলেছে, ‘দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ গতকাল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।’ এর ফলে এপ্রিল মাসের তাপমাত্রার ব্যাপ্তি দেশের ইতিহাসে রেকর্ড করতে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সংবাদকে বলেন, ‘পর্যবেক্ষণ বলছে; বিদ্যমান তাপপ্রবাহ সব অতীতের তাপমাত্রার রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এবার যে বহমান তাপপ্রবাহ তা বেশি হয়ে যাচ্ছে। আমরা যদি এপ্রিলের ৫ ও ৬ তারিখের তাপপ্রবাহ বিবেচনায় না ধরি, তবে এ পর্যন্ত ২৩ দিন চলছে। সুতরাং আরও কয়েকদিন যদি অব্যাহত থাকে তবে প্রি-মুনসুন সিজনের এপ্রিল মাসের তাপপ্রবাহের ব্যাপ্তিকাল এটি মনে হয় অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।’

তিনি যোগ করেন, ‘পুরো এপ্রিলজুড়ে বাংলাদেশের তাপমাত্রা ক্রমাগতভাবে বৃদ্ধি পেয়ে চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৬ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। দুই দিনে তাপমাত্রা কিছু কমলেও এই তাপপ্রবাহ পূর্ণমাত্রায় শক্তি নিয়ে মাসজুড়ে অব্যাহত থাকে।’

এদিকে স্মরণকালের ভয়াবহ দাবদাহ অব্যাহত রয়েছে সারাদেশের সাথে চাঁদপুরজুড়েও। এ অবস্থায় প্রায় অচল হয়ে পড়েছে জেলার স্বাভাবিক জীবনযাত্রা। বিরূপ প্রকৃতির কাছে যেনো হার মানছে সবকিছুই। থমকে দাঁড়িয়েছে জনজীবন। এপ্রিলজুড়ে স্মরণকালের তপ্ত মৌসুম পার করছেন চাঁদপুর জেলার মানুষ। হিট স্ট্রোক, ডায়রিয়াসহ বিভিন্ন রোগ বালাই ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আড়াইশ’ শয্যার চাঁদপুর জেনারেল হাসপাতালে তিল ধারণের জায়গা নেই। ওয়ার্ডের ভেতরে বেডগুলো অনেক আগেই রোগীতে পূর্ণ। এখন ওয়ার্ডের বাইরে প্রবেশ পথসহ নিচের ফ্লোরে ও বারান্দায় অবস্থান করছে রোগীরা। নদী বেষ্টিত চাঁদপুর জেলার ওপর দিয়ে দীর্ঘ সময় তাপপ্রবাহ বয়ে যাওয়ায় এ অঞ্চলের শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকদের জীবন-জীবিকাতে দেখা দিয়েছে সীমাহীন দুর্ভোগ। সেই সাখে বেড়েছে গরমজনিত রোগীর সংখ্যা। হাসপাতালে শয্যার অভাবে এসব রোগীদের চিকিৎসা নিতে হচ্ছে মেঝেতে এবং হাসপাতালের বারান্দায়।

এদিকে চাঁদপুরে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র হতে এ তথ্য জানানো হয়।

অপদিকে চুয়াডাঙ্গায় গতকালও সারাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমের সর্বোচ্চ বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়