সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৮ মে ২০২৪, ০০:০০

আজ মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচন

ভোট হবে ইভিএমে ॥ দুই উপজেলায় প্রার্থী ১০ জন ॥ ভোটকেন্দ্র ১৫৭ ॥ ভোটার ৪ লক্ষাধিক

মাহবুব আলম লাভলু ॥
আজ মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচন

প্রথমবারের মতো ইভিএমে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দিবেন মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার ভোটাররা। নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসন এবং জেলা নির্বাচন অফিস ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় ৮ মে বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মতলব উত্তর উপজেলার ৯৯টি ভোটকেন্দ্রে ভোট হবে। ভোটার সংখ্যা ২ লাখ ৭৭ হাজার ৮২৫ জন। মতলব দক্ষিণে ৫৮টি ভোটকেন্দ্র এবং ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ২৬ জন। দুই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনের আইনশৃঙ্খলা রক্ষায় ১৩২ জন বিজিবি, ৬৩৬ পুলিশের পাশাপাশি পর্যাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আনসার, স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম রয়েছে।

মতলব উত্তর উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন ও ভাইস চেয়ারম্যান পদে ২ জন লড়ছেন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন : বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস (কাপ-পিরিজ), উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ মানিক দর্জি (ঘোড়া) এবং জহিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তার হোসেন গাজী (আনারস)।

ভাইস চেয়ারম্যান পদে কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রিয়াজুল হাসান রিয়াজ (টিউবওয়েল) এবং জেলা স্বেচ্ছাসেবক লীগের গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মোঃ আসাদুজ্জামান (তালা প্রতীক) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হচ্ছেন উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লাভলী চৌধুরী।

অন্যদিকে মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ (ঘোড়া), উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অবসরপ্রাপ্ত অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার (দোয়াত-কলম) এবং ৩নং খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও খাদেরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মনজুর হোসেন রিপন (আনারস)। ভাইস-চেয়ারম্যান পদে সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আছমা আক্তার আঁখি (ফুটবল) ও শিলা মনি (হাঁস) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় শওকত আলী দেওয়ান বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হতে যাচ্ছেন।

এদিকে নির্বাচন উপলক্ষে মঙ্গলবার দুপুরের উপজেলার ছেংগারচর ডিগ্রি কলেজ মাঠে এক ব্রিফিং অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা প্রশাসক কামরুল হাসান ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, বিপিএম, পিপিএম (বার)। পরিচালনা করেন সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত।

উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা একি মিত্র চাকমা, সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ খায়রুল কবির, সহকারী পুলিশ সুপার রাশেদুল হোসেন চৌধুরী, অফিসার ইনচার্জ আলমগীর হোসেন রনি ও অফিসার ইনচার্জ (তদন্ত) সানোয়ার হোসেন।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে প্রতিটি কেন্দ্রের জন্যে নির্বাচনী সকল সরঞ্জামাদি পৌঁছে গেছে। নির্বাচন যেন সুষ্ঠু হয় ইতিমধ্যে তার জন্য পুরোপুরি প্রস্তুতি নেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়