রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৮ মে ২০২৪, ১৬:৫৭

ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

অনলাইন ডেস্ক
ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চৌরাঙ্গা কৃষি মাঠে বুধবার (৮ মে) সকালে মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষিকর্মকর্তা কল্লোল কিশোর সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুমন ভৌমিক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তিদার, বিএআরসি ঢাকা-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জহিরুল ইসলাম, ড. কাজী নূর-এ-আলম জুয়েল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ব্রি, গাজীপুর, ড. এটিএম সাখাওয়াত হোসাইন, উপসহকারি কৃষি কর্মকর্তা নুরে আলম,মো. বিল্লাল হোসেনসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, এ মেশিন দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা এক আধুনিক যন্ত্রের ব্যবহার উপজেলায় এই প্রথম। সরকারিভাবে ভর্তুকি মূল্যে এ কম্বাইন্ড হারভেস্টার মেশিন ৩ জন কৃষক সংগ্রহ করেন। এ মেশিন ভাড়ায় নিয়ে জমির ফসল কাটাতে পারবেন। এতে কৃষকের অর্ধেকের বেশি খরচ কমে যাবে, ফলে মেশিনটি ব্যবহারে লাভবান হচ্ছেন কৃষকরা। কম্বাইন্ড হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এটি দিয়ে ধান ছাড়াও গম ও ভূট্টা কাটা, মাড়াই ও ছাটা সম্ভব।

কৃষি অফিসের সার্বিক সহযোগীতা পাওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। কম্বাইন হারভেস্টার দিয়ে স্বল্প সময়ে ধান কেটে, মাড়াই ও বস্তাবন্দি করতে পেরে স্বস্তিতে কৃষক-কৃষাণীরা।

কৃষি বিভাগের তথ্যমতে, এ উপজেলায় উফশী জাতের ধান আবাদ হয়েছে ৭ হাজার ৮১০ হেক্টর ও হাইব্রিডের আবাদ হয়েছে ২ হাজার ২৭০ হেক্টর জমিতে। ধানের জাত ব্রি ধান-৭৪, ব্রি ধান-৮৯, ব্রি ধান-৯২, বঙ্গবন্ধু ধান-১০০, ব্রি ধান-৫৮, ব্রি ধান-২৯, হাইব্রিড ধান ১২০৫, তেজগোল্ড, এসএলএইচ-৮ বেশি চাষাবাদ হয়েছে। সর্বমোট এ বছর ১০ হাজার ৮০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৮১০ মেট্রিক টন। যা থেকে চাল উৎপাদন হবে ৪৩ হাজার ৪৩৫ মেট্রিক টন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়