রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩, ০৩:৩৪

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সম্মাননা পেলেন ১৪ গুণী শিল্পী

মিজানুর রহমান
চাঁদপুর  জেলা শিল্পকলা একাডেমির সম্মাননা পেলেন ১৪ গুণী শিল্পী

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সৌজন্যে সংগীত, সৃজনশীল সংগঠক, নাট্যকলা, আবৃত্তি, চিত্রকলা, যন্ত্রসংগীত, নৃত্যকলা বিভাগে ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে বিশেষ অবদানের জন্য চাঁদপুর জেলার ১৪ জন গুনী শিল্পীকে সম্মাননা জানানো হয়েছে। শুক্রবার ২৮ জুলাই,২০২৩ তারিখ রাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গুণী শিল্পীদের এ সম্মাননা প্রদান করা হয়।

এ উপলক্ষে সম্মাননা প্রদান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনিএমপি।

এ সময় তিনি সম্মাননা প্রাপ্ত গুণীদের প্রত্যেককে সম্মাননা হিসেবে শিল্পকলা একাডেমি সনদ, উত্তরীয়,মেডেল ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনিএমপি বলেন, প্রতিটি আন্দোলন-সংগ্রামে সংস্কৃতি কর্মীরা সম্পৃক্ত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে পৃষ্টপোষকতার পাশাপশি সরকার বিভিন্ন ক্যাটাগরিতে গুণীজনদেরকেও সম্মাননা জানানোর সংস্কৃতি চালু করেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর জেলা পর্যায়ে শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান একটি অনন্য উদ্যোগ।তিনি আরো বলেন, গুণীজনদের সম্মাননা জানানো তাদের কাজের মূল্যায়নের পাশাপাশি নতুন প্রজন্মকেও অনুপ্রেরণা যোগাবে যা চাঁদপুরের শিল্প-সংস্কৃতির চর্চা ও বিকাশকে আরো বেগবান করবে।

জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এবং চাঁদপুর শিল্পকলা একাডেমির সভাপতি কামরুল হাসানের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার চাঁদপুর মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল।সম্মাননা প্রাপ্তদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, রফিক আহমেদ মিন্টু ও তপন সরকার।স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার।

সম্মাননা- ২০২০ প্রাপ্ত গুণী ব্যক্তিরা হলেন-তপন সরকার ( সৃজনশীল সংগঠক),মনোজ কান্তি আচার্যী(সঙ্গীত), সুকদেব রায় (নাট্যকলা), সামীম আহমেদ খান (আবৃত্তি), রফিক আহমেদ মিন্টু (সঙ্গীত), অজিত কুমার দত্ত (চিত্রকলা), এঁকে আজাদ (নাট্যকলা), হিতেশ চন্দ্র শর্মা (সৃজনশীল সংগঠক), পরিমল দাস নুপুর (যন্ত্রসঙ্গীত), পীযূষ কান্তি বড়ুয়া (সৃজনশীল সংগঠক), এস এম জয়নাল আবেদীন (নাট্যকলা) দিলীপ কুমার ঘোষ (যন্ত্রসংগীত), মানিক রায় (সংগীত), সোমা দত্ত (নৃত্যকলা)। এ সময় প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী, অভিভাবকমণ্ডলী, সাহিত্যিক, সাংবাদিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক কর্মীসহ চাঁদপুরের সর্বস্তরের মানুষ স্বতঃস্ফুর্ত ভাবে অনুষ্ঠানটি উপভোগ করেন। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন দৈনিক সুদীপ্ত চাঁদপুর এর ভারপ্রাপ্ত সম্পাদক এমআর ইসলাম বাবু।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়