সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০০:০০

নিষ্ঠাবান দায়িত্বপ্রাপ্ত শিক্ষক শাফায়াত আমীন

আমার দায়িত্বকে চমৎকার উপভোগ করছি

অনলাইন ডেস্ক
আমার দায়িত্বকে চমৎকার উপভোগ করছি

দ্বাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্কে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, চাঁদপুর বিতর্ক দলের নিষ্ঠাবান দায়িত্বপ্রাপ্ত শিক্ষক হচ্ছেন শাফায়াত আমীন। তিনি তাঁর স্কুলে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। তাঁর যথাযথ দায়িত্ব পালনের কারণে তাঁর স্কুলের বিতর্ক দলটি ভালো নম্বরের ব্যবধানে প্রতিপক্ষকে বার বার হারিয়ে ‘জয়যাত্রা’ (কোয়ার্টার ফাইনাল) পর্বে এসে পৌঁছেছে। গত ২ মার্চ ‘অগ্রযাত্রা’ (প্রি-কোয়ার্টার ফাইনাল) পর্বে তিনি ‘বিতর্কায়নে’র মুখোমুখি হন।

বিতর্কায়ন : আপনি কি বিতার্কিক ছিলেন? বিতর্কের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক হিসেবে কেমন উপভোগ করছেন?

শাফায়াত আমীন : আমি বিতার্কিক ছিলাম না। তবে আমি একজন সাহিত্যপ্রেমী এবং জ্ঞানপিপাসু মানুষ। ফলস্বরূপ আমি সাহিত্য, শিল্প, সংস্কৃতিসহ যেকোনো সরহফ নবহফরহম বিষয়ের প্রতি প্রবল আগ্রহ অনুভব করি। বিতর্ক যেহেতু চিন্তায় খোরাক জোগায়, বিতর্ক যেহেতু গভীর বিশ্লেষণ ও যৌক্তিক সিদ্ধান্তে পৌঁছানোর দক্ষতা বৃদ্ধি করে, সেহেতু বিতর্কের দায়িত্বপ্রাপ্ত একজন শিক্ষক হিসেবে বিষয়টিকে আমি চমৎকার উপভোগ করছি।

বিতর্কায়ন : আপনাদের বিদ্যালয়ে বিতর্ক ক্লাব আছে কি? না থাকলে ভবিষ্যতে গঠন করার পরিকল্পনা আছে কি? থাকলে কার্যক্রম কেমন?

শাফায়াত আমীন : আমাদের স্কুলে বর্তমানে বিতর্ক ক্লাব নেই, তবে বিতর্ক ক্লাবের গঠন কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানে বিভিন্ন শ্রেণি থেকে বিতর্কে আগ্রহী শিক্ষার্থীদের আলাদা করে বিতর্কে দক্ষ করে গড়ে তোলার জন্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে। বিতর্ক বিষয়ে মাসে অন্তত দুটি ক্লাস পরিচালনার পরিকল্পনা রয়েছে।

বিতর্কায়ন : আপনি আপনার বিতর্ক দলের পারফরমেন্সে কি এ পর্যন্ত সন্তুষ্ট?

শাফায়াত আমীন : হ্যাঁ, আমাদের বিতর্ক দলের প্রতিজন সদস্য বিতর্কের ব্যাপারে নিজ থেকেই অনেক বেশি আগ্রহী এবং অনেক বেশি পরিশ্রমী। বিতর্কের জন্যে তারা যে কোনো ত্যাগ স্বীকার করতে পিছপা হয় না। উদগ্র জ্ঞানবাসনা, দৃঢ় মনোবল এবং প্রবল নিষ্ঠা তাদের এ পর্যন্ত নিয়ে এসেছে এবং ভবিষ্যতে তারা আরো অনেক দূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়