সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৯:৫১

ফেসবুকে আয় করে স্বপ্নপূরণের সুযোগ

তথ্যপ্রযুক্তি কণ্ঠ ডেস্ক
ফেসবুকে আয় করে স্বপ্নপূরণের সুযোগ

তথ্যপ্রযুক্তি আমাদের জন্যে আশীর্বাদ, নাকি অভিশাপ তা প্রমাণের সুযোগ এসেছে। যেকেউ এখন চাইলে তথ্যপ্রযুক্তির ব্যবহার করে ভালো কিছু সৃষ্টি করতে পারে আবার অশ্লীল কিছুও তৈরি করে জনমনে ঘৃণার উদ্রেক করতে পারে। ফেসবুক, রীল ইত্যাদিকে যারা ঘৃণার চোখে দেখে তারা অনেকেই জানেন না যে, এই ফেসবুক ব্যবহার করে ভালো কিছু সৃষ্টি করে আয় করার সুযোগও রয়েছে। ফেসবুকে নিজস্ব কনটেন্ট তৈরি করে এখন অনেক মধ্যবিত্ত বা গরিব পরিবারের মেধাবী, স্বল্প শিক্ষিত সন্তানরাও টাকা আয় করতে পারে। সেই সম্ভাবনাও বহুদিন থেকেই চলে আসছে। এবার আসছে নতুন আরো একটি সুযোগ।

যাদের মধ্যে উদ্ভাবনী কনটেন্ট আইডিয়া কাজ করছে আর তা প্রকাশও করতে চান। তাদের জন্যই ফেসবুক নিয়ে এসেছে প্রো মোড।

ডিজিটাল মিডিয়ায় ফেসবুক প্রফেশনাল মোডের মাধ্যমে এখন যেকোনো নির্মাতা সফল হওয়ার সুযোগ পাবেন। এটি কনটেন্ট নির্মাণের উপায়কে রূপান্তরিত করবে আর বর্তমান ফেসবুক প্রোফাইলেই তা শেয়ার করার ব্যবস্থা করবে।

রীলস, মিউজিক, স্কিটস, শিক্ষামূলক কনটেন্ট, ডেইলি ব্লগ বা অ্যানেকডোটস যাই হোক না কেন, প্রফেশনাল মোডের সাহায্যে এখন নিজের সৃজনশীলতার সর্বোচ্চ ব্যবহার করা যাবে। একইসঙ্গে নিজের কনটেন্ট নিয়ে গ্লোবাল অডিয়েন্স বেইজের কাছেও পৌঁছে যাওয়ার সুযোগ তৈরি হবে।

বিগত ছয় মাসে বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়ার পর গ্লোবাল অডিয়েন্স বৃদ্ধি, মনিটাইজেশনের সুযোগ ও প্রফেশনাল টুলস ব্যবহারের মাধ্যমে এখান থেকে সুবিধা পাচ্ছেন লাখো নির্মাতা। সৃজনশীল নির্মাতা হিসেবে নিজেকে গড়ে তুলতে নিজের প্রোফাইল প্রো মোড চালু করে টুলস ও প্রোগ্রামের সহায়তা নেওয়া যাবে।

বর্তমানে ফেসবুকে নির্মাতা হিসেবে গড়ে ওঠা খুব সহজ। আর ‘প্রো মোড’ চালু করা প্রথম পদক্ষেপ। নির্মাতাদের সফল করতে এটি ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস রিভিউ করে এবং ওয়েবসাইট ও সোশ্যাল লিঙ্ক যুক্ত করার মাধ্যমে প্রোফাইলকে পারসনালাইজড করার সুযোগ করে দেয়। সেটআপের পর ‘ইওর ডেইলি চেকলিস্ট’ মডিউল থেকে আপনার প্রোফাইল হোম দেখার সুযোগ পাবেন। সেখানে নির্মাতাদের ফলোয়ার বাড়াতে প্রয়োজনীয় টিপস ও করণীয় নির্দেশিকা দেওয়া আছে। নির্মাতাদের জন্য মেটার নিয়ে আসা এডুকেশন রিসোর্সেস অ্যান্ড টুলসে এসব সুবিধা বিদ্যমান।

এখন পেজে যেভাবে দেখা যায়, সেই একইভাবে প্রো-মোডেও পোস্ট, অডিয়েন্স ও প্রোফাইল ইনসাইটে প্রবেশ করা যাবে। যেমন পোস্টে হওয়া শেয়ার, রিয়েকশন ও কমেন্টের সর্বমোট নম্বর দেখা যাবে। সেখানে সময়ের সঙ্গে ফলোয়ারের বৃদ্ধিও দেখা যাবে। তার ওপর, আরও নিখুঁতভাবে পরিমাপ করা যাবে এমন ইনসাইট ও অ্যানালেটিকস থাকছে প্রোমোডে। যা ফ্যানদের পছন্দ অনুযায়ী কনটেন্ট কৌশল গ্রহণ করতে নির্মাতাদের উৎসাহিত করবে।

প্রো মোড বিষয়ে জনপ্রিয় ইনফ্লুয়েন্সার আরএস ফাহিম বলেন, প্রোমোড আমার প্রোফাইলে ফলোয়ারের সংখ্যা বৃদ্ধিতে দারুণ সহায়তা করেছে। আসলে বিস্তৃত অডিয়েন্সের কাছে পৌঁছানো আর মনিটাইজেশনের সুযোগ তৈরির সবচেয়ে সহজ উপায় হচ্ছে এ মোড। এখনই ফেসবুক প্রফেশনাল মোড চালু করুন আর সর্বোচ্চ সুযোগ গ্রহণ করুন। সৃজনশীলতার অনন্য উচ্চতায় নিজেকে মেলে ধরতে প্রো মোড বিষয়ে বিস্তারিত জেনে নিন।

নির্মাতাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে প্রো মোডে থাকছে সুপরিসরের প্রফেশনাল টুল ও নিরাপত্তা ফিচার। প্রোফাইল ব্যবহারকারীরা পোস্ট থেকে সার্চ করেই কমেন্ট বের করতে পারবেন। শুধু কিওয়ার্ড বা নাম ব্যবহার করেই কমেন্ট হাইড করার মতো পদক্ষেপ নিতে পারবেন। ফলে যে কেউ আপনাকে ফলো করতে পারবে ও আপনার পাবলিক কনটেন্ট দেখার সুযোগ পাবে। পাশাপাশি আপনার শেয়ার করা কনটেন্ট কারা দেখতে পাবে আপনি ঠিকঠাক তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়