সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মে ২০২৪, ০০:০০

অনলাইনে সন্দেহজনক বিজ্ঞাপনের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা

তথ্যপ্রযুক্তি কণ্ঠ ডেস্ক ॥

একদল হ্যাকার ফেসবুক ব্যবহারকারীদের বোকা বানিয়ে গোপনে আর্থিক ও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। সংগ্রহ করা তথ্য কাজে লাগিয়ে গোপনে ব্যবহারকারীদের ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি ব্যাংক থেকে অর্থও চুরি করছে তারা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জাস্টিন পলি সম্প্রতি এ ধরনের প্রতারণার ঘটনা শনাক্ত করেছেন। তিনি জানিয়েছেন, অনেকেই গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে ফেসবুকের ওয়েবসাইটে প্রবেশ করেন। ব্যবহারকারীদের এ আগ্রহ কাজে লাগিয়ে ফেসবুকের আদলে ওয়েবসাইট তৈরি করে গুগলে বিজ্ঞাপন দিয়ে থাকে হ্যাকাররা। ফলে গুগলে ফেসবুক নামে সার্চ করলেই ভুয়া ফেসবুকের ওয়েবসাইট বিজ্ঞাপন আকারে দেখা যায়। বিজ্ঞাপনে ক্লিক করলে ফেসবুকের বদলে অন্য একটি ওয়েবসাইট চালু হয় এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে। এরপর ম্যালওয়্যারটি গোপনে ব্যবহারকারীদের স্মার্টফোন বা কম্পিউটার থেকে ই-মেইল ঠিকানা, ফেসবুক অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ড, ব্যাংক অ্যাকাউন্টের পাসওয়ার্ড সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়।

ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরির বিষয়টি জানার পর গুগলের একজন মুখপাত্র বলেন, ফিশিং কৌশলের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করা বিজ্ঞাপনের প্রচার গুগলে নিষিদ্ধ। বিজ্ঞাপন নীতিমালা লঙ্ঘন করায় এরই মধ্যে এই বিজ্ঞাপনদাতার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে।

নিরাপত্তা বিশ্লেষকেরা ম্যালওয়্যার হামলা থেকে নিরাপদ থাকতে অনলাইনে সন্দেহজনক বিজ্ঞাপনে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো পিডিএফ ফাইল বা ছবি নামানোর ক্ষেত্রেও সচেতন থাকতে বলেছেন তারা। তাহলে অনলাইনে আপনি নিরাপদ থাকতে পারবেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়