সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ০০:০০

চাঁদপুরে বোরো ধান আবাদ ৬৩ হাজার হেক্টরে ॥ উৎপাদন লক্ষ্যমাত্রা আড়াই লাখ মেট্রিক টন

কৃষিকণ্ঠ প্রতিবেদক ॥
চাঁদপুরে বোরো ধান আবাদ ৬৩ হাজার হেক্টরে ॥ উৎপাদন লক্ষ্যমাত্রা আড়াই লাখ মেট্রিক টন

বোরো ধান দেশের প্রায় ১৮কোটি মানুষের খাদ্য নিরাপত্তার জন্যে খুবই গুরুত্বপূর্ণ। বছরে মোট উৎপাদিত চালের ৫৫ ভাগের বেশি আসে এ বোরো থেকে। কিন্তু সফলভাবে এ ধান ঘরে উঠানো খুবই চ্যালেঞ্জিং। বিশেষ করে আকস্মিক বন্যা ও অতিবৃষ্টির কারণে ধান ঠিকমত ঘরে তোলা নিয়ে প্রতিবছরই আতঙ্কে থাকতে হয়। এ বছর চাঁদপুরে অত্যন্ত আনন্দমুখর পরিবেশে পুরোদমে ধান কাটা হয়েছে। কালবৈশাখী ঝড় অতিবৃষ্টির কারণে কচুয়ায় কিছু সমস্যা হলেও সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি অফিসের সহযোগিতায় শতভাগ ধান কর্তন সম্পন্ন হয়েছে। আল্লাহর অশেষ রহমতে গত বছরের মতো এ ধান সফলভাবে ঘরে তুলতে সক্ষম হয়েছে কৃষক। এটি অত্যন্ত আনন্দের ও স্বস্তির বিষয় বলে জানিয়েছে চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে চাঁদপুর জেলায় ৬৩ হাজার ৯শ’ ৮০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। তার মধ্যে এবার এককভাবে উন্নত ফলনশীল ধান ৫৩ হাজার ৬শ’ ৫০ হেক্টর আবাদ এবং হাইব্রিড ধান ১৩ হাজার হেক্টর আবাদ হয়েছে।

প্রাপ্ত পরিসংখ্যান মতে, উপজেলাওয়ারী চাঁদপুর সদরে আবাদ ৫ হাজার ৬শ’ ৪০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২৪ হাজার ৯শ’ ৯০ মে. টন। মতলব উত্তরে আবাদ ৯ হাজার ৯শ’ ৮৪ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৪ হাজার ৮শ’ ৮৩ মে. টন। মতলব দক্ষিণে আবাদ ৪ হাজার ৮শ’ ৮০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২১ হাজার ৯শ’ ৭৭ মে. টন। হাজীগঞ্জে আবাদ ৯ হাজার ৬শ’ ২১ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৩ হাজার ২শ’ ২৫ মে. টন। শাহরাস্তিতে আবাদ ৯হাজার ৮শ’ ৬০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৩ হাজার ৫শ’ ১২ মে. টন। কচুয়ায় আবাদ ১৩ হাজার ২শ’ ২৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৫১ হাজার ৯শ’ ৬০ মে. টন। ফরিদগঞ্জে আবাদ ১০ হাজার ৮০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৪ হাজার ৭শ’ ৮৭ মে. টন। হাইমচরে আবাদ ৬শ’ ৯০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২৮শ’ ৭১ মে. টন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়