সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০০:০০

অলরাউন্ডার নীলা ইসলাম ও ব্যাটসম্যান ফারজানা ইসলাম

চাঁদপুরের ২ নারী ক্রিকেটার খেলছেন ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লীগে

চৌধুরী ইয়াসিন ইকরাম ॥
চাঁদপুরের ২ নারী ক্রিকেটার খেলছেন ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লীগে

ঢাকা প্রথম বিভাগ কোয়ালিফাই ক্রিকেট লীগে খেলছেন চাঁদপুরের ২ নারী ক্রিকেটার। এরা হলেন অলরাউন্ডার নাসরিন আক্তার নীলা (নীলা ইসলাম) ও ফারজানা ইসলাম ফামিন। দুজনেই খেলছেন ঢাকা মিরপুর-১ এলাকার ভোলারটেক মাঠ সংলগ্ন আব্দুল হাদি রতন স্মৃতি ক্রিকেট একাডেমির হয়ে। দুজন নারী (প্রমীলা) ক্রিকেটারেরই হাতেখড়ি হয়েছে ক্লেমন চাঁদপুর ক্রিকেট একাডেমীতে। দুক্রিকেটারই এ পর্যন্ত ৩টি করে ম্যাচ খেলেছেন কেরানীগঞ্জ ফতুল্লা মাঠে, গুলশান ইয়ুথ ক্লাব মাঠে ও মিরপুর সিটি ক্লাব মাঠে।

ঢাকায় খেলা নীলা ইসলামের বাড়ি চাঁদপুর শহরের পূর্ব শ্রীরামদী এলাকায়। তার বাবার নাম মরহুম নাছির মাঝি ও মায়ের নাম পারভীন বেগম। ২ বোন ও ১ ভাইয়ের মধ্যে ২বোনই খেলাধুলার সাথে জড়িত রয়েছেন। পড়াশোনা করছেন চাঁদপুর সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগে। ছোট বোন মাশরুন জেলা সদরে নারী ফুটবল দলের হয়ে খেলছেন অনেক দিন ধরেই।

অপরদিকে ফারজানা ইসলাম ফামিনের বাবার নাম আলী হোসেন শেখ ও মায়ের নাম সাহিদা বেগম। বসবাস করেন হাইমচরের চরভৈরবী এলাকার উত্তর বগুলা এলাকাতে। পড়াশোনা করছেন চাঁদপুর সরকারি কলেজের অনার্স চতুর্থ বর্ষে।

ক্রীড়াকণ্ঠের এ প্রতিবেদকের সাথে শনিবার সন্ধ্যায় মুঠোফোনে আলাপকালে নীলা ইসলাম জানান, এ পর্যন্ত তিনি তার দলের হয়ে ৩টি ম্যাচ খেলেছেন। আর ২টি ম্যাচে দল ভালো করতে পারলেই ফাইনাল ম্যাচ খেলার স্বপ্ন দেখেন তিনি। দলের অধিনায়ক হিসেবে সব ম্যাচেই জয়লাভ করতে চান। তিনি একজন ডানহাতি ব্যাটস্ম্যান ও বোলার। ১৬ মার্চ ফতুল্লা মাঠে আরবান ক্রিকেট একাডেমীর সাথে ৪ ওভার বল করে ৩টি উইকেট নেন। ১৮ মার্চ গুলশান ইয়ুথ ক্লাব মাঠে শিশু-কিশোর একাডেমীর সাথে ৪ ওভারে ১০ রানে ১টি উইকেট নেন এবং ২০ মার্চ অনুষ্ঠিত সিটি ক্লাব মাঠে স্টাইলিং স্পোর্টস্ একাডেমীর সাথে কাটেল ওভার ম্যাচে ২ ওভার করে ৩ রান দেন। ওই ম্যাচে তার দল ১০ উইকেটে জয়লাভ করে। ২১ মার্চ সুমন ক্রিকেট একাডেমীর সাথে খেলায় ৪ ওভার বল করে ১ মেডেনসহ নেন ২ উইকেট। দল জয় পায় ৪৭ রানে। তার দলের বাকি ম্যাচগুলোও ঢাকা সিটি ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

একই দলে খেলা ফারজানা ইসলাম এর আগে খেলেছেন শাহিন স্পোর্টস্ একাডেমীর হয়ে। চলতি বছর একই জেলার এবং একই কলেজের পড়ুয়া নীলা ইসলামের মাধ্যমে ঢাকার নারী ক্রিকেটের শক্তিশালী দল আব্দুল হাদি রতন স্মৃতি ক্রিকেট একাডেমীর হয়ে ব্যাটসম্যান হিসেবে খেলছেন। একজন ব্যাটস্ম্যানসহ দক্ষ ফিল্ডার হিসেবে লীগের সকলের কাছেই রয়েছে তার ব্যাপক পরিচিতি। নিয়মিত ক্রিকেটের সাথে জড়িত থাকতে চান এই প্রমীলা ক্রিকেটার। তিনি পড়াশোনার পাশাপাশি নিয়মিত ক্রিকেট অনুশীলন করেন। তাদের দল ঢাকা প্রথম বিভাগ কোয়ালিফাই মহিলা ক্রিকেট লীগের ৪টি ম্যাচে জয়লাভ করে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও জেলার ক্রিকেট কোচ এবং ক্লেমন ক্রিকেট একাডেমী চাঁদপুরের প্রতিষ্ঠাতা শামিম ফারুকীর সাথে দু নারী ক্রিকেটারের বিষয় নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি নীলা ইসলাম ও ফারজানা ইসলামের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি। ওরা অনেক পরিশ্রমী। ক্রিকেটের একটি লক্ষ্যে পৌঁছার জন্যে অনুশীলন চলাকালে অনেক পরিশ্রম করে তারা। এর মধ্যে নীলা অত্যন্ত দরিদ্র পরিবারের মেয়ে হলেও চেষ্টা করছে যাতে ক্রিকেটের মাধ্যমে ভালো অবস্থানে যেতে পারে। দুজনই বর্তমানে আব্দুল হাদি রতন স্মৃতি ক্রিকেট একাডেমীর হয়ে ভালো খেলছে। ওরা ওদের ধারাবাহিকতা যেনো ধরে রাখতে পারে সেজন্যে আমার দোয়া রইলো।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়