সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ০০:০০

জেলায় ২ হাজার ৭ মেট্রিক টন মরিচ উৎপাদনের লক্ষ্যমাত্রা

কৃষিকণ্ঠ প্রতিবেদক ॥
জেলায় ২ হাজার ৭ মেট্রিক টন মরিচ উৎপাদনের লক্ষ্যমাত্রা

চাঁদপুরে ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক রবি মৌসুমে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা অনুযায়ী জেলার সব উপজেলায় ২ হাজার ৭শ’ ৪ মেট্রিক টন মরিচ উৎপাদন ও ১৩৮০ হাজার হেক্টরে চাষাবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ চাঁদপুর থেকে এই তথ্য জানা যায়।

চাঁদপুর সদর, হাইমচর ও মতলবের চরাঞ্চলগুলোতে ব্যাপক হারে মরিচ আবাদ হয়ে থাকে। জেলার মধ্যে সবচে' বেশি মরিচ উৎপাদন হয়ে থাকে হাইমচরে। নদীবিধৌত, আবহাওয়ার অনুকূল পরিবেশ, পরিবহনে সুবিধা, কৃষকদের মরিচ চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা, বীজ, সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে সহজ শর্তে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষিরা মরিচ চাষে আগ্রহী বলে জানিয়েছে চাঁদপুর কৃষি বিভাগ। বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলগুলিতে ব্যাপক মরিচ উৎপাদন হয়ে থাকে।

খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, এবার রবি মৌসুমে চাঁদপুর সদরে চাষাবাদ হয়েছে ২শ’ ১৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪শ’ ২১ মেট্রিক টন, মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ৩শ’ ৭০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৭শ' ২৫ মেট্রিক টন, মতলব দক্ষিণে চাষাবাদ হয়েছে ৬৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১শ’ ২৭ মেট্রিক টন, হাজীগঞ্জে চাষাবাদ হয়েছে ৬০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১শ’ ১৭ মেট্রিক টন, শাহরাস্তিতে চাষাবাদ হয়েছে ৪০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৭৮ মেট্রিক টন, কচুয়ায় চাষাবাদ হয়েছে ৮৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১শ’ ৬৬ মেট্রিক টন, ফরিদগঞ্জে চাষাবাদ হয়েছে ৬০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১শ’ ১৭ মেট্রিক টন এবং হাইমচরে চাষাবাদ হয়েছে ৪ শ’ ৮৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৯শ’ ৫০ মেট্রিক টন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়