সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০১ মে ২০২৪, ০০:০০

উদীয়মান নাট্যকার ও সাহিত্যিক জসিম মেহেদী

গোলাম মোস্তফা ॥
উদীয়মান নাট্যকার ও সাহিত্যিক জসিম মেহেদী

চাঁদপুরের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে যে ক’জন উদীয়মান কবি, লেখক, নাট্যকার দৃপ্ত পদচারণা বা পরিচিতমুখ রয়েছেন তন্মধ্যে তরুণ প্রজন্মের অন্যতম জসিম মেহেদী। ইতোমধ্যে তিনি তার স্বকীয়তায় নিজেকে পরিচিত করে তুলেছেন। এ তরুণের জন্ম চাঁদপুর শহরের জেটিসি কুলিবাগানে ৫ নভেম্বর ১৯৭৮ সালে। তার পিতা সিদ্দিকুর রহমান ও মাতা মেহের নিগার সিদ্দিকী।

মূলত জসিম মেহেদী চাঁদপুরের সাহিত্য সংস্কৃতি অঙ্গনে তার নানা মরহুম তসলিম পাটওয়ারীর উৎসাহ ও উদ্দীপনায় প্রবেশ করেন। সাহিত্যাঙ্গনে নিজেকে সম্পৃক্ত করার পর এ পর্যন্ত প্রায় পাচশ’ কবিতা লিখেছেন। ১৯৯৪ সালে ঢাকার মনোরমা ম্যাগাজিনে তার প্রথম কবিতা প্রকাশিত হয়। বর্তমানে চাঁদপুরের স্থানীয় প্রথম দৈনিক চাঁদপুর কণ্ঠসহ সকল পত্র-পত্রিকায় প্রায়ই তার লেখা প্রকাশিত হচ্ছে।

জসিম মেহেদী শুধু কবিতাই লিখেন না, চাঁদপুরের নবীন কবিদের প্রতিভা বিকাশেও বিশেষ অবদান রাখছেন। তিনি বিভিন্ন সাময়িকী, স্মরণিকা ও সম্পাদিত কবিতার বই প্রকাশের মাধ্যমে চাঁদপুরের সাহিত্যাঙ্গনের পালে হাওয়া দিচ্ছেন। ‘বলবো কথা কবিতায়’ কাব্যগ্রন্থ দিয়ে তার কাব্যগ্রন্থ সম্পাদনায় হাতেখড়ি ঘটে। এছাড়া তার সম্পাদনায় আরো তিনটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে : বিরহের যন্ত্রণা, ব্যর্থ প্রেমের কবিতা, কবিতাময় প্রেম ভালোবাসা।

জসিম মেহেদীর অধিকাংশ কবিতাই প্রেম-ভালবাসানির্ভর। কবিতাগুলোতে আবেগ, অনুভূতি প্রকাশিত হয়েছে সহজ সরলভাবে। বিশিষ্ট ইংরেজি কবি ডরষষরধস ঝযধশবংঢ়বধৎব বলেছেন, 'খড়াব ষড়ড়শং হড়ঃ রিঃয বুবং, নঁঃ রিঃয ঃযব সরহফ' আমাদের রবী ঠাকুর বলেছেন, ‘মনের ভাব সম্পূর্ণ প্রকাশের আগেই কলম টেনে নিতে হবে’। জসিম মেহেদী তার হৃদয়ের অফুরন্ত ভালবাসা দিয়ে সাহিত্যাঙ্গনে তার পদচারণা সচল রেখেছেন।

জসিম মেহেদীর পদচারণা শুধু সাহিত্যাঙ্গনেই নয়, চাঁদপুরের সংস্কৃতি ও নাট্যাঙ্গনে বিদ্যমান। এ পর্যন্ত তিনি অনেক নাটকে অভিনয় করেছেন। শুধু নাটকে অভিনয় নয়, তিনি একজন তরুণ নাট্যকার হিসেবে ইতোমধ্যে নিজেকে পরিচিত করে তুলেছেন।

জসিম মেহেদী ১২টি নাটক লিখেছেন। এগুলোর মধ্যে শুধুমাত্র লোহাগড় নাটকটির এখনো মঞ্চায়নের প্রস্তুতি চলছে। তাঁর লেখা নাটকগুলো হচ্ছে : ভাঙ্গন, ’৭১-এর তারামন, দ্য মেড, তিনটি আপেল, তেসরা এপ্রিল ১৯৭১, সাগর ভাসার পালা, শিউলী ফুল, সংকেত, একটি ফুলের জন্য, মহারাজ, দৈনিক জীবন বাণী ও লোহাগড়।

রয়েল বেঙ্গল টাইগার, দ্যাশের মানুষ, ইঙ্গিত, রাক্ষুসী, তোমরাই, রাজাকারের ফাঁসি, ভাঙ্গন, একাত্তরের তারামন, দ্য মেড, তিনটি আপেলসহ প্রায় ২০টি নাটকের অর্ধশতাধিক মঞ্চায়নে তিনি অভিনয় করেন।

এ সকল নাটক, কবিতা, গল্প লেখালেখি করে তিনি দৈনিক চাঁদপুর কণ্ঠের পাঠকফোরাম, সাহিত্য একাডেমি, চতুরঙ্গ ইলিশ উৎসব, বেঙ্গল ফাউন্ডেশন, প্রবাহ সাহিত্য পুরস্কার ও নতুন কুঁড়ি সম্মাননা পদক লাভ করেন।

জসিম মেহেদী চাঁদপুর সদর উপজেলা মানবাধিকার কমিশন শাখার দপ্তর সম্পাদক এবং দোয়াগঞ্জল রেলওয়ে বুক স্টলের পরিচালক। তার ইচ্ছা বাংলাদেশের এক হাজার কবির কবিতা নিয়ে ‘হাজার কবির কবিতা’ নামে একটি কবিতার বই সম্পাদনা করা। এটি সফল করতে তিনি তার সকল ধরনের প্রস্তুতি নিয়ে ইতোমধ্যে পরিকল্পনামাফিক কাজ শুরুর প্রক্রিয়া চলমান রেখেছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়