রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০২ মে ২০২৪, ১১:২২

দুবাইতে আবারও ভারী বর্ষনের আশঙ্কা

শরীফুল ইসলাম, সংযুক্ত আরব আমিরাত
দুবাইতে আবারও ভারী বর্ষনের আশঙ্কা

সংযুক্ত আরব আমিরাতের দুবাই ইলেকট্রিসিটি এন্ড ওয়াটার অথরিটি (DEOA) এর পক্ষ থেকে ১ মে সতর্ক বার্তা জানানো হয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রত্যেকটি স্ট্যাটে। গত মাসের ১৬ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতে ঘটে গেছে প্রবল ভারী বৃষ্টিসহ ধমকা হাওয়া।যার কারনে,দেশটিতে বন্যা হয়েছিল।

গত ৭৫ বছরেও আমিরাত বাসী এরকম বৃষ্টি কিম্বা বন্যা হতে দেখেনি।তাই দেশটিতে মৃত্যুসহ ব্যাপক অর্থনৈতিক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল।যদিও বিশ্বের অনেক আবহাওয়াবিদ সংযুক্ত আরব আমিরাতের ক্রাউড সিটি (আকাশে ক্যামিকেল ছিটিয়ে বৃষ্টি তৈরি) মাধ্যমে বৃষ্টি নামানো কে দোষী করেছিলো। কিন্তু সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া অধিদপ্তর তা অস্বীকার করেছেন।

গত মাসের বন্যার ধকল না কাটতে আবারও ভারী বর্ষনের আশংকা দেখা দিয়েছে সংযুক্ত আরব আমিরাতে। আবহাওয়ার এমন পরিবর্তনে নড়েচড়ে বসেছেন দেশটির সকল মহল। বুধবার ১ মে দুবাই ইলেকট্রিসিটি এন্ড ওয়াটার অথরিটি (DEOA) জানিয়েছেন দেশের নিচু এলাকায় বসবাসরত সকলকে মানসিকভাবে সতর্ক থাকতে হবে। রাস্তায় জমে থাকা পানিতে সাবধানে হাঁটা চলা করার জন্য বলা হয়েছে। বিল্ডিং মালিকদের ওয়াটারফ্রুপ সকেট ব্যবহার করার জন্য বলা হয়েছে। কোন সমস্যা দেখা দিলে সাথে সাথে কর্তৃপক্ষ কে জানানোর জন্য বলা হয়েছে।

তাছাড়াও সংযুক্ত আরব আমিরাতের পুলিশের পক্ষ থেকে বুধবার সন্ধ্যার পরপর মোবাইলে আবহাওয়ার সম্পর্কে মেসেজ এ্যালার্ট দিয়ে জানান দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের প্রত্যেকটি হসপিটালের এ্যাম্বুলেন্স সহ সকলকে সর্বদা প্রস্তুত থাকার জন্য বলেছেন দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

গত মাসের বন্যার ভয়াবহতা এতটাই ছিলো যে,যার কারনে দেশটির সকল মহল এই আবহাওয়া নিয়ে চিন্তিত।আগাম প্রস্তুতি নিতে মরিয়া হয়ে উঠেছে দেশটি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়