সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০০:০০

নিষ্ঠাবান দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ নূরুন্নবী রবিন চৌধুরী

একটি হার অসংখ্য বিজয়ের দ্বার খোলে

অনলাইন ডেস্ক
একটি হার অসংখ্য বিজয়ের দ্বার খোলে

শাহরাস্তি ন্যাশনাল ভিক্টোরী স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ হচ্ছেন মোঃ নূরুন্নবী রবিন চৌধুরী। তিনি চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ) শাহরাস্তি শাখারও সভাপতি। তাঁর স্কুলের প্রাথমিক পর্যায়ের বিতর্ক দলটি একাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্কে জেলা পর্যায়ে রানার্সআপ হয়ে বেশ আলোড়ন সৃষ্টি করে। এবার সে দলটি বেশিদূর এগুতে না পারলেও মাধ্যমিক পর্যায়ের বিতর্ক দলটি ‘জয়যাত্রা’ (কোয়ার্টার ফাইনাল) পর্বে অংশগ্রহণের বিশেষ যোগ্যতা অর্জন করেছে। তিনি তাঁর বিতর্ক দলকে নিজেই পরিচর্যা করেন। গত ২ মার্চ ‘অগ্রযাত্রা’ পর্বে তিনি মুখোমুখি হন বিতর্কায়নে’র।

বিতর্কায়ন : ব্যক্তি উদ্যোগে প্রতিষ্ঠিত একটি শিক্ষা প্রতিষ্ঠান সত্ত্বেও ন্যাশনাল ভিক্টোরী স্কুল এন্ড কলেজে বিতর্ককে অনেক গুরুত্ব দেয়া হয়। সেটা কেন?

মোঃ নূরুন্নবী রবিন চৌধুরী : সকল শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের মেধা বিকাশ, আন্তর্জাতিক মান রক্ষার প্রয়োজনীয় জ্ঞান অর্জন এবং শিক্ষার্থীর যোগ্যতা উপস্থাপনের জন্যে বিতর্ক প্রতিযোগিতা অন্যতম মাধ্যম। এতে কোনো সন্দেহ নেই। শিক্ষার্থীদের বিতর্ক চর্চার কারণে শিক্ষকদের মাঝেও জাগ্রত হয় বিশ্বের জ্ঞান অর্জনের আগ্রহ। বিতর্ক এমন শক্তি, যা সত্যতা প্রতিষ্ঠার প্রধান হাতিয়ার।

বিতর্কায়ন : বিতর্কে আপনাদের প্রতিষ্ঠানের সাফল্য কী কী?

মোঃ নূরুন্নবী রবিন চৌধুরী : ২০১০ শিক্ষাবর্ষ থেকে পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ, প্রতি বছর উপজেলা পর্যায়ে সফলতা অর্জনের পাশাপাশি প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে অগ্রযাত্রা পর্যন্ত ইতিপূর্বে একাধিকবার সফলতা অর্জন। ২০১৯ সালে একাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্কে প্রাথমিক স্কুল পর্যায়ে জেলায় রানার্সআপ হয়েছে।

বিতর্কায়ন : কেবল জেতার জন্যে বিতর্কে লেগে থাকতে চান? না শেখার জন্যেও?

মোঃ নূরুন্নবী রবিন চৌধুরী : একটি হার থেকে অসংখ্য বিজয়ের দ্বার খোলে। তাই আমাদের লক্ষ্য, একবার হারলে বার বার বিজয়ের জন্যে পূর্ণ প্রচেষ্টা চালিয়ে যাওয়া।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়