সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ১৭:০৮

জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল, ক্ষমা ও রহমত কামনা

অনলাইন ডেস্ক
জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল, ক্ষমা ও রহমত কামনা

পবিত্র জুমাতুল বিদা

মাহে রমজানের শেষ শুক্রবার (৫ এপ্রিল) অনুষ্ঠিত হয় ।মুসলিম উম্মাহর কাছে দিনটি জুমাতুল বিদা নামে পরিচিত। আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমা। মূলত জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

এবার রমজানের তৃতীয় জুমায় এসেছে জুমাতুল বিদা।

শুক্রবার (৫ এপ্রিল) সরেজমিনে ঘুরে দেখা যায়,বেলা ১২:৩০ টায় জুমার নামাজের আজান হওয়ার পর থেকে চাঁদপুরের সকল ছোট বড় জুমা মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা।দুপুর একটার মধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের এরিয়া। পরে বারান্দা এবং খোলা অংশ ছাড়িয়ে মার্কেটের ভেতরে পর্যন্ত কাতারবদ্ধ হয়ে দাঁড়ান অনেকে। অন্যরকম উৎসাহ উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসেন শিশু-কিশোররাও।

মসজিদে আসা মুসল্লিরা বলছেন, রহমত, বরকত এবং মাগফেরাতের মাস রমজান শেষ সময়ে উপনীত হয়েছে। তাই মহান আল্লাহর সান্নিধ্য লাভের উদ্দেশ্যে শেষ জুমার দিন মসজিদে আগেভাগেই এসেছেন তারা।

গতকাল শুক্রবার রমজানের বিদায়ী এই জুমায় চাঁদপুর জেলা শহরের পুরান বাজার জামে মসজিদ, বাইতুল আমিন রেলওয়ে জামে মসজিদ, বাস স্ট্যান্ড গোর এ গরিবা জামে মসজিদ,বেগম জামে মসজিদ ও ঐতিহাসিক হাজিগঞ্জ জামে মসজিদ ছাড়াও চাঁদপুরের সব মসজিদে বিশেষ গুরুত্ব দিয়ে নামাজ আদায় শেষে দোয়া-মোনাজাত অংশ নেন মুসল্লিরা।বরকতময় দিনটিতে আল্লাহর কাছে ক্ষমা ও রহমত চান তারা।

মসজিদে মসজিদে জুমার খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হয়। পবিত্র রমজানের ওছিলায় প্রয়াত স্বজনদের জন্যও ক্ষমা চান মুসল্লিরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়