সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৯:১১

চাঁদপুরে বিশ্ব অটিজম সচেনতা দিবস পালিত

মিজানুর রহমান
চাঁদপুরে বিশ্ব অটিজম সচেনতা দিবস পালিত

‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভূক্তিমূলক বিশ্ব গঠন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুরে ০২ এপ্রিল রবিবার ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, চাঁদপুর এর যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০ টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি তাঁর বক্তব্যে বলেন,বর্তমান সরকার অটিজমসহ প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা উপবৃত্তি প্রদান, চিকিৎসার ব্যবস্থা করা সরকার প্রদত্ত সেবার মধ্যে অন্যতম।

আমাদের সকল সচেতন জনগোষ্ঠীকে অটিজম বৈশিষ্টসম্পন্ন ব্যক্তিদের স্বার্থ সংরক্ষণে সোচ্চার হতে হবে। মাতৃগর্ভে কিংবা জন্মের পরপর শিশুর অটিজম হওয়ার সম্ভাবনাকে রোধ করার ব্যবস্থা গ্রহণ, অটিজম বৈশিষ্টসম্পন্ন ব্যক্তিদের প্রতি সমব্যথী হওয়া এবং তাদের প্রতিভা বিকাশে সহায়ক ভূমিকা পালন করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, স্বাধীনতা পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ জাহিদুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পবিত্র কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান সূচনা করা হয়। "অটিজম প্রতিবন্ধীদের পূনর্বাসন ও ব্যবস্থাপনা" শীর্ষক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন জেলা সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা অফিসার (নিবন্ধন) মোঃ মনিরুল ইসলাম। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চাঁদপুর সদর এর কনস্যালটেন্ট (ফিজিওথেরাপি) মেহেদী হাসান, অভিভাবক প্রতিনিধি উৎপল মজুমদার আশীষ প্রমুখ আলোচনায় অংশ নেন।

জেলা পুলিশ সুপারের প্রতিনিধি, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মিয়া ফিরোজ আহমদ খান, সদর উপজেলা সমাজসেবা অফিসার মোঃ জামাল উদ্দিন, হাজীগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার শাহাদাত হোসেন, কচুয়া উপজেলা সমাজসেবা অফিসার নাহিদ ইসলাম, মতলব উত্তর উপজেলা সমাজসেবা অফিসার আনিসুর রহমান টিপু, হাইমচর উপজেলা সমাজসেবা অফিসার ফেরদৌস আক্তার, শাহরাস্তি উপজেলা সমাজসেবা অফিসার আবু ইছহাক, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা, চাঁদপুর সদর সুমন চন্দ্র নন্দী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক/ শিক্ষকবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, সংবাদকর্মী, সুধীবৃন্দ ও অভিভাবকবৃন্দ প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শহর সমাজসেবা কার্যালয়ের পৌর সমাজকর্মী মোঃ কামরুজ্জামান। আলোচনা সভা শেষে অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়