সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

ফিশ ওয়ার্ল্ড যেন সাগর তলদেশের বৈচিত্র্যময় পরিবেশ

রাফিউ হাসান হামজা ॥
ফিশ ওয়ার্ল্ড যেন সাগর তলদেশের বৈচিত্র্যময় পরিবেশ

পর্যটন নগরী কক্সবাজারে অনেক সী বিচ আছে। সবক’টিই একই মানের ও পরিবেশের হওয়ায় একঘেঁয়েমিতে পর্যটকরা শুধু সমুদ্র পাড় দেখে চলে আসলেও ব্যতিক্রমী উদ্যোগে বিনোদনের নতুন সংযোজন ফিশ মিউজিয়াম। নান্দনিক শিল্পকর্ম ও বৈদ্যুতিক ঝলমলে আলোয় তৈরি হয়েছে জলচর প্রাণীদের এক আশ্চর্য জগৎ। কয়েকশ’ প্রজাতির সামুদ্রিক মাছ ও প্রাণীদের সংমিশ্রণে গড়া সৈকতের শহর কক্সবাজারের রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড হয়ে উঠেছে সাগর তলদেশের জীবন্ত প্রতিচ্ছবি।

রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ডের চারতলা ভবনের তিনতলা জুড়েই রয়েছে নান্দনিক শিল্পকর্ম সমৃদ্ধ ছোট-বড় শতাধিক অ্যাকুরিয়াম। বৈদ্যুতিক আলোয় ঝলমলে অ্যাকুরিয়ামের স্বচ্ছ পানিতে সাঁতার কাটছে হাঙ্গর, কোরাল, পাঙ্গাশ, মাইট্যা, কামিলা, রূপচাঁদা, ইলিশ, জেলি ফিশ, থাই সরপুঁটি, পুঁটি, কুরুমা স্প্রিং, লাল কাঁকড়া, রাইল্যা, কামিলা, বাগদা ও গলদা চিংড়ি, স্টিং রে, আফ্রিকান মাগুর, দেশিয় মাগুর, ফলি, পটকা, ভোল কোরাল, অক্টোপাস, কামিলা, বিদ্যুৎ মাছ, ব্ল্যাক কিং, নীলরঙা ভোল, বাইল্লা, রাজকাঁকড়া, স্টার ফিস, স্টোন ফিস, জেলি ফিস, লবস্টারসহ নানা প্রজাতির সামুদ্রিক প্রাণী। ফুটিয়ে তোলা হয়েছে পুকুর ও সাগরের তলদেশের বৈচিত্র্যময় পরিবেশ। সুড়ঙ্গের ভেতরে হাঁটতে হাঁটতে গেলে সেগুলোও যেনো পা মেলায়। অ্যাকুরিয়ামগুলোয় রাখা হয়েছে কৃত্রিম প্রবাল। সেই প্রবালের ফাঁকে ফাঁকেই নানা রং-বেরংয়ের মাছ সাঁতরে বেড়াচ্ছে। এসব মাছ ও প্রাণী কোনোটাই দেশের বাইরের নয়। দেশের সমুদ্রকে সবার সামনে তুলে ধরতে এর সবই বঙ্গোপসাগর থেকে সংগ্রহ করা হয়েছে।

সাধারণত সমুদ্র সৈকতে গেলে মানুষ সাগরের বিশাল জলরাশি দেখতে পায়। কিন্তু সমুদ্রের সেই বিচিত্র মাছ, প্রাণী দেখতে পায় না। এখানে এসে শিশু থেকে বয়স্ক সকলেই অনেক মাছ সম্পর্কে জানতে পারে। শাহরাস্তি প্রেসক্লাবের পক্ষ থেকে আনন্দ ভ্রমণের আয়োজন করা হলে সেখানে পরিবারের ছোট সদস্য থেকে শুরু করে বড়রাও ছুটে যান, অভিভূত হন সমুদ্রের তলদেশের অজানা ইতিহাস জেনে।

মাছের রাজ্যে ঘুরে বেড়াতে গিয়ে ভিন্ন বিনোদনের স্বাদও নিতে পারেন পর্যটকরা। এখানে ঢুকলে মনে হবে সাগরের তলদেশে আছেন। চারপাশে খেলা করে বর্ণিল প্রজাতির মাছ ও সামুদ্রিক প্রাণী। এছাড়া রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ডে আছে থ্রি-নাইন ডি মুভি দেখার নান্দনিক স্পেস, লাইফ ফিশ রেস্টুরেন্ট, দেশি-বিদেশি নানা প্রজাতির পাখি, শিশুদের খেলার জায়গা, ছবি তোলার আকর্ষণীয় ডিজিটাল কালার ল্যাব, মার্কেটিং করার জন্যে শপ ও ছাদে প্রাকৃতিক পরিবেশ উপভোগ করার ব্যবস্থা।

সমুদ্র নিয়ে কোনো সময়েই মানুষের আগ্রহের কমতি ছিল না। আর যদি সাগরতলের আশ্চর্য জগৎ হয়, তাহলে তো আগ্রহের মাত্রার শেষ নেই। সেই মাত্রায় সরাসরি সাগরতলের প্রাণীর দেখা পেলে বিস্ময়ে চোখ যেন কপালে উঠে যায়! কক্সবাজারের রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ডে বঙ্গোপসাগরের মাছ, জীবন্ত জীবজন্তু দেখে বিস্ময়ে চোখ যেন কপালে ওঠার দশা।

শাহরাস্তি প্রেসক্লাবের পক্ষ থেকে এমন ভিন্নধর্মী আয়োজনে সবচেয়ে খুশি হয়েছে পরিবারের ছোট সদস্যরা। যারা চাঁদপুরে নদীর এলাকায় বসবাস করে, তারাও ফিশ ওয়ার্ল্ডের মাধ্যমে সাগরের তলদেশের খবর পেতে উদগ্রীব ছিলো। প্রেসক্লাব সদস্যদের স্ত্রীরাও এমন জায়গায় যেতে পেরে বেজায় খুশি। প্রতি বছরই সকলে এমন আয়োজন আশা করে। এতে করে সকলের মধ্যে আন্তরিকতা ও ভ্রাতৃত্বের বন্ধন তৈরি হয়--এমনই অভিমত সকল সদস্যের।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়