সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ২০:৩৭

বিরাজমান তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে

চাঁদপুরে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
বিরাজমান তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে
তীব্র গরমে রোদের তাপদাহে কঠিন অবস্থা সবার। সবাই চায় একটু স্বস্তির নিঃশ্বাস। তবে নিশ্বাস তো দূরের কথা এই গরমে টিকে থাকা যাচ্ছে না ঘর থেকে বাহিরে কোথাও। একটু স্বস্তি পেতে এভাবেই সবুজ গাছের ছায়া পেয়ে ঘুমিয়ে পড়েন ক্লান্ত এক পথিক মাজার দরবেশ। ছবিটি গতকাল মঙ্গলবার দুপুরে চাঁদপুর শহরের ডিসি অফিস সংলগ্ন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পেছনের বড় রেন্ট্রি গাছের গোড়া হতে তোলা। মিজানুর রহমান।

সকাল থেকে যেন গরমে আরও বেশি হাঁসফাঁস করছে জেলাবাসী। রোদের ভয়াবহ তাপ আর প্রচন্ড গরমের ভিতর চাঁদপুরে বিদ্যুতের লোডশেডিং মানুষের হাঁসফাঁস অবস্থা। তীব্র তাপপ্রবাহের হাত থেকে কি নিস্তার পাবে না মানুষ।

চলমান তীব্র তাপপ্রবাহ ও প্রচণ্ড গরমে চরম ভোগান্তিতে পড়েছেন সারাদেশের শ্রমজীবী মানুষ। তারপরও জীবিকার তাগিদে তাদের প্রতিদিনই কাঠফাটা রোদে রাস্তায় নামতে হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, চাঁদপুরের ওপর দিয়ে বয়ে চলা অতি তীব্র তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার বেলা তিনটায় চাঁদপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে তাপমাত্রা সামান্য কমেছে। অতি তাপপ্রবাহে বেশিক্ষণ বাইরে কাজ করা যাচ্ছে না। সুযোগ পেলেই ছায়া খুঁজে নিচ্ছেন শ্রমজীবী মানুষেরা। অনেক প্রাণ জুড়াচ্ছেন নদীর কাছাকাছি গিয়ে।

মঙ্গলবার চাঁদপুরে সর্বনিম্ম তাপমাত্রা ছিলো ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে এ তথ্য।

আবহাওয়া অফিস জানিয়েছে, চাঁদপুরসহ বিভিন্ন জেলার উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে। তবে আগামীকাল বিরাজমান তাপ প্রবাহ কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলা সমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ।আগামীকাল বিরাজমান তাপ প্রবাহ কিছু জায়গায় প্রশমিত হতে পারে ।আগামী দু’দিনে দেশের পূর্বাঞ্চলে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং অন্যত্র তা সামান্য কমতে পারে।আগামী ৩ মে থেকে ৭ মে পর্যন্ত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তারলাভ করতে পারে।

সারাদেশে আজ দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্থিভাব বিরাজমান থাকতে পারে ।দিনাজপুরে আজ সর্বনিম্ম তাপমাত্রা ২২ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গতকাল মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনিম্ম তাপমাত্রা ২৮ দশমিক ৯ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।আজ আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে।ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণপশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ২৭ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ২৪ মিনিটে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়