সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৮ মে ২০২৪, ০০:০০

আজকের দূষণ আগামীর মহাবিপর্যয়

সুধীর বরণ মাঝি
আজকের দূষণ আগামীর মহাবিপর্যয়

পরিবেশ দূষণ একটি গুরুতর সমস্যা, যা বাংলাদেশের সামগ্রিক উন্নতির পথে একটি বড় বাধা তৈরি করে। শব্দ দূষণ, বায়ু দূষণ, খাদ্য দূষণ, পানি দূষণ, সাগর দূষণ, নদী দূষণ, খাল দূষণ, মাটি দূষণ, পাহাড় দূষণ, অফিস দূষণ, পরিবেশ দূষণ অন্যতম। চারদিকে যেনো দূষণের মিছিল। এই দূষণ জীবনযাত্রাকে অতিষ্ঠ করে তুলেছে। বেড়েই চলছে দূষণের রাজত্ব। দূষণই যেনো আমাদের নিয়তি হয়ে উঠেছে। দূষণের কবলে আমাদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, পারিবারিক এবং ব্যক্তিগত জীবন ক্রমাগত অসুস্থ হয়ে উঠেছে। দূষণের প্রভাব অনেকটাই জটিল এবং দুঃখজনক।

বায়ু দূষণ একে অপরের সামাজিক এবং পরিবেশে প্রভাবিত করতে পারে। জল (পানি) দূষণ বা জলের দূষণের ফলে জীবজন্তু ও মানুষের স্বাস্থ্যের ঝুঁকি বৃদ্ধি পায় এবং ভূমি দূষণ সমৃদ্ধ মাটি এবং জীববৈচিত্র্যের অবনতির জন্য একটি বড় উত্তেজনা হিসেবে উত্থিত হতে পারে। পরিবেশের ক্ষতি করে অর্থনৈতিক প্রবৃদ্ধি হলে তা টেকসই হতে পারে না।

পরিবেশ দূষণ বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে প্রকাশিত হচ্ছে। বিশ্বব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে যে-সব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তার একটি বাংলাদেশ। বাংলাদেশে প্রতি বছর যতো মানুষের মৃত্যু হয় তার ২৮ শতাংশই মারা যায় পরিবেশ দূষণজনিত অসুখবিসুখের কারণে। প্রধানত কৃষি ও শিল্পকারখানা থেকে প্রসারিত কার্সিনোজেন, কাদামসেন্ট, আমোনিয়া, ফসফরাস, জীবাণুবিদ্যুৎ ইত্যাদির কারণে নদী ও হ্রদ প্রদেশে জল দূষণরে মাত্রা বাড়ছে। গাড়ি, কারখানা, বা প্রস্তুত খাবারের কারখানা থেকে মুক্ত হওয়া ধুলো ও অতষ্টি জাললিতে পরিবেশের বায়ু দূষণ একটি গুরুতর সমস্যা হিসেবে দেখা হচ্ছে। প্রধানত শিল্পকারখানা, বাড়ি এবং কৃষিক্ষেত্রে প্রস্তুত কতিপয় বিষাক্ত পদার্থের প্রসারের কারণে মাটি দূষণ বেড়েছে।

পরিবেশ দূষণের প্রভাব অত্যন্ত বিরূপ। পরিবেশ দূষণের কারণে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে, দেখা দিচ্ছে অনাবৃষ্টি, অতিবৃষ্টি, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ইত্যাদি। বিলুপ্ত হয়েছে অনেক প্রজাতির মাছ, প্রাণী, উদ্ভিদ এবং বিলুপ্তি পথে অনেক উপকারী, উদ্ভিদ, প্রাণী।

পরিবেশ দূষণ বাংলাদেশের জন্য একটি গুরুতর সমস্যা হিসেবে প্রকাশিত হয়েছে, যা মানুষের স্বাস্থ্য এবং পরিবেশের অবনতির জন্য একে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অপরকে প্রভাবিত করে। এটি মানব স্বাস্থ্য, জীববৈচিত্র্য এবং পরিবেশের সংরক্ষণের জন্য অস্থিরতা সৃষ্টি করে। এটি সামাজিক, আর্থিক এবং সাংস্কৃতিক দিকেও অবনতির জন্য দায়ী হতে পারে।

গাড়ি যান, কারখানা, বা পরিষেবা সেবা সংস্থাগুলো বায়ু এবং জল দূষণের উল্লেখযোগ্য উৎস। বায়ু দূষণের পরিণামে হৃদ্রোগ, শ্বাসকষ্ট, অ্যাজমা হতে পারে। জল দূষণ কৃমি, জীবাণু, মেটালস, প্লাস্টিক এবং অন্যান্য পারিবারিক অপশক্তির কারণে বিভিন্ন রোগের উৎপত্তির কারণ হতে পারে। ভূমি দূষণ কৃমি, টক্সিন, মেটালস, প্লাস্টিক এবং প্রকৃতি সংস্কারের বিরুদ্ধে প্রভাবিত হতে পারে। দূষণের শিকার দরিদ্র নারী, শিশুরা ব্যাপকভাবে ক্ষতির শিকার হচ্ছে। সেই সঙ্গে ফুসফুসের নানা জটিলতা, যেমন ব্রংকাইটিস বা নিউমোনিয়া, মাথাব্যথা, অ্যাজমা এবং নানাবিধ অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। বায়ু দূষণের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন বায়ু দূষণের মধ্যে থাকলে বা এ রকম পরিবেশে কাজ করলে ফুসফুসের ক্যান্সার এবং হৃদরোগের দেখা দিতে পারে। এমনকি সেটা মস্তিষ্ক, লিভার বা কিডনির দীর্ঘমেয়াদি সমস্যাও তৈরি করতে পারে। শিল্প-কলকারখানার বর্জ্য মানবদেহের জন্য অনেক বেশি ক্ষতিকর। এসব পানি ব্যবহার চর্মরোগ, টাইফয়েড, জন্ডিস বা হেপাটাইটিসের মতো রোগ হতে পারে। খাদ্যচক্রের মাধ্যমে ক্ষতিকর পদার্থ আবার মানবদেহের শরীরে চলে আসে। ফলে সরাসরি দূষিত পানির কাছাকাছি না থাকলেও, সেসব দূষিত পদার্থ এসব মাছের মাধ্যমে মানবদেহে আসে, যার ফলে ত্রুটিপূর্ণ জন্ম বা ক্যান্সার হতে পারে। এমনকি খাদ্য চক্রের মাধ্যমে মানব শরীরে ঢুকছে সীসা, প্লাস্টিকসহ নানা ক্ষতিকর পদার্থ। পথের শব্দের কারণে একজনের হাইপার টেনশন, আলসার, হৃদ্রোগ, মাথাব্যথা বা স্নায়ুর সমস্যা হতে পারে। মাত্রাতিরিক্ত শব্দের কারণে ইতোমধ্যেই দেশের প্রায় ১২ শতাংশ মানুষের শ্রবণশক্তি হ্রাস পেয়েছে। তারা বধিরতায় আক্রান্ত তো হবেই, পাশাপাশি ক্ষুধামান্দ্য, রক্তচাপ বেড়ে যাওয়া, কাজে মনোযোগী হতে না পারা, কানের মধ্যে ভোঁ ভোঁ করাসহ হৃদ্রোগের সমস্যাও হতে পারে। অতিরিক্ত শব্দের পরিবেশে থাকলে শিশুর জন্মগত ত্রুটি তৈরি হতে পারে। শব্দ দূষণের কারণে ব্লাড প্রেশার, শ্বাসের সমস্যা এমনকি হজমের সমস্যার তৈরি হতে পারে। খাদ্য দূষণের কারণে অন্ত্রের নানা রোগ, লিভার, কিডনি বা পাকস্থলী কার্যকারিতা হারাচ্ছে। গ্যাস্ট্রিক আলসারসহ নানা সমস্যার তৈরি হচ্ছে। কখনো কখনো এসব কারণে ক্যান্সারেরও তৈরি হচ্ছে। শিশুরা ছোটবেলা থেকে এ ধরনের দূষিত খাবার খাওয়ার ফলে তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে বা বৃদ্ধি ব্যাহত হচ্ছে। দূষণের বর্তমান পর্যায় মোকবিলা এবং প্রতিরোধ করতে না পারলে আমাদের জন্য মহাবিপর্যয় অপেক্ষা করছে।

শহরের বায়ু দূষণের সমস্যা অত্যন্ত চূড়ান্ত হয়ে উঠছে, যেখানে বায়ু নির্ধারণের ধারা অতিক্রম হচ্ছে। যে কোনো প্রধান শহরে বায়ু গুণমান মানসিকভাবে অবনতির সৃষ্টিতে দায়ী হতে পারে, যেটা মানুষের স্বাস্থ্য উপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। জল দূষণের প্রধান উৎস হিসেবে কৃষি কাজে ব্যবহৃত রাসায়নিক সার, কীটনাশক এবং শিল্প কারখানার বর্জ্য ইত্যাদি। পরিবেশ দূষণের কারণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকাল মৃত্যু হচ্ছে। আর বায়ুদূষণের ফলেই ৫৫ শতাংশ অকাল মৃত্যু হচ্ছে। বিশ্বব্যাংকের কান্ট্রি এনভায়রনমেন্টাল অ্যানালাইসিস-২০২৩ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বিশ্বব্যাংক জানায়, বায়ু দূষণ, অনিরাপদ পানি, নিম্নমানের স্যানিটেশন ও হাইজিন এবং সীসা দূষণ বছরে ২ লাখ ৭২ হাজারের বেশি অকাল মৃত্যুর কারণ। এর ফলে বছরে ৫.২ বিলিয়ন দিন অসুস্থতায় অতিবাহিত হয়। এসব পরিবেশগত কারণে ২০১৯ সালে বাংলাদেশের জিডিপির ১৭.৬ শতাংশ সমপরিমাণ ক্ষতি হয়েছে। ঘরের এবং বাইরের বায়ু দূষণ স্বাস্থ্যের ওপর সবচেয়ে ক্ষতিকর প্রভাব ফেলে, যা ৫৫ শতাংশ অকালমৃত্যুর জন্য দায়ী এবং যা ২০১৯ সালের জিডিপির ৮.৩২ শতাংশের সমপরিমাণ।

জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের অস্তিত্ব সংকটের মুখে পড়েছে। রিজিওনাল ডাইমেনশনে এখন বায়ুদূষণ হচ্ছে। পরিবেশ দূষণ বাংলাদেশের একটি গুরুতর সমস্যা, যা প্রাণী, মানুষ ও প্রাকৃতিক সম্পদ, জীবনকে ধ্বংস করছে। এই দূষণ বিভিন্ন ধরনের উপাদানের প্রসারের ফলে উৎপন্ন হতে পারে কাদামসেন্ট, কার্বন ডাইঅক্সাইড, ফেনিল, লোভারিক, ও আরো অনেক কিছু। দূষণের উৎস হিসেবে বায়ু দূষণের ক্ষেত্রে গাড়ি সঞ্চালন, কারখানা এবং ইটভাটার ধোঁয়া উল্লেখযোগ্য।

জল দূষণের ক্ষেত্রে প্রধানত কৃষি ও শিল্প কারখানার প্রভাব বেশি রয়েছে। ভূমি দূষণের মুখ্য উৎস হিসেবে শিল্প কারখানা উল্লেখযোগ্য। বায়ু, জল, ও ভূমি দূষণের উল্লেখযোগ্য উৎস হিসেবে দেখা গেছে, যা সাধারণ মানুষের স্বাস্থ্য এবং পরিবেশের সাধারণ গতি উপর প্রভাব ফেলে। দূষণের ফলে মানুষের নৈতিকতাও চরম বিপর্যয়ের মুখে পড়েছে।

সুস্থ স্বাভাবিক জীবনযাপনের জন্য এই দূষণ প্রতিরোধ জরুরি। এই দূষণ রোধ করা সম্ভব না হলে আগামী পাঁচ বছরে এই অকাল মৃত্যুর হার দ্বিগুণ হবে সময়মতো এবং সঠিক নীতি ও কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ পরিবেশ দূষণের ধারা পাল্টে ফেলতে হবে। দূষণরোধে দীর্ঘমেয়াদি একটি পরিকল্পনা প্রয়োজন। তা না হলো দূষণের কবলে পড়ে আমরা নিজেরাই একসময় দূষিত হয়ে পড়বো। পরিবেশের দূষণ ও প্রতিরোধে বাংলাদেশের বর্তমান অবস্থা এসব সমস্যা সমাধানের জন্য আঞ্চলিকভাবে পদক্ষেপ নেয়া উচিত। দূষণের সমস্যা সমাধানের জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। সরকার, গোষ্ঠী, সংস্থা এবং ব্যক্তি সবাইকে সচেতন ও পরিবেশবাদী হওয়া প্রয়োজন। পরিবেশের দূষণ এবং তার প্রভাব সম্পর্কে জনগণের সচেতনতা উন্নয়ন জরুরি। পরিবেশের দূষণ বাংলাদেশের সামগ্রিক উন্নতি ও উন্নয়নের পথে একটি গুরুতর চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। বায়ু দূষণ নিয়ে সচেতনতা উন্নয়ন এবং শহরে গাড়ির ব্যবহারের প্রতি সচেতনতা বৃদ্ধি করা। সুস্থ ও উন্নত কৃষিপ্রণালী বিতরণ এবং প্রচলিত পরিবার উন্নত কৃষি পদ্ধতি বেশি উন্নত করা। শিক্ষা প্রতিষ্ঠান, এবং সরকারি ও বেসরকারি সংস্থা সহযোগিতার মাধ্যমে এই চ্যালেঞ্জ অতিক্রম করা যাবে। শিক্ষা বিভাগ ও সংশ্লিষ্ট সংস্থাগুলো পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে ব্যাপক পর্যায়ে কাজ করতে হবে। অধিক ফলেন লোভে অতিরিক্ত কীটনাশক এবং রাসায়নিক ব্যবহারের লাগাম টেনে ধরতে হবে। শব্দ দূষণ রোধে আরও কার্যকর এবং উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। প্লাস্টিক পণ্য এবং পলিথিন ব্যবহারে আরও সচেতন এবং কঠোর হতে হবে। পলিথিনকে সম্পূর্ণ নিষিদ্ধ করে এবং এর বিকল্প নিশ্চিত করতে রাষ্ট্রকে আরও কঠোর হতে হবে। দূষণ থেকে দেশকে, দেশের মানুষকে রক্ষা করতে, দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে, উন্নয়নকে স্থায়ী করতে রাষ্ট্রের প্রতিটি দপ্তর, অধিদপ্তর, বিভাগ এবং মন্ত্রণালয়সমূহকে ঘুষ ও দুর্নীতিমুক্ত করে সকল লোভেরে ঊর্ধ্বে থাকতে হবে। তাহলেই হয়তো দুষণমুক্ত বাংলাদেশ গঠন সম্ভব হবে এবং সেই সাথে আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য বাংলাদেশে রেখে যাওয়া সম্ভব হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়