রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ২০:২৮

চাঁদপুরে আন্তর্জাতিক নাট্যোৎসবের ৪র্থদিনে বিচ্ছু মঞ্চস্থ

স্টাফ রিপোর্টার
চাঁদপুরে আন্তর্জাতিক নাট্যোৎসবের ৪র্থদিনে বিচ্ছু মঞ্চস্থ

চাঁদপুরের ঐতিহ্যবাহী নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ৫০ বছর পূর্তি উপলক্ষে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব ৪র্থদিনে মঞ্চায়িত হয়েছে বর্ণচোরা নাট্যগোষ্ঠীর নাটক বিচ্ছু।

১৪ অক্টোবর শনিবার সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাট্যোৎসবের ৪র্থদিনের আলোচনা প্রধান অতিথির বক্তব্য রাখেন আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম।

এ সময় তিনি তাঁর বক্তব্যে বলেন, বর্ণচোরা নাট্যগোষ্ঠী চাঁদপুরে একটি প্রাচীনতম নাট্য সংগঠন। এই নাটকের মাধ্যমে এগিয়ে যাবে চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গন। তাই প্রত্যাশা করছি এগিয়ে যাবে বর্ণচোরা নাট্যগোষ্ঠী। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন বর্ণচোরা নাট্যগোষ্ঠীর উপদেষ্টা লায়ন আরমান চৌধুরী রবিন। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য আর সাংস্কৃতিক ভাবধারার অন্যতম একটি অনুষঙ্গ নাটক। যুগে-যুগে, কালের সময়ের পরিক্রমায় শোষক আর শোষণের বিরুদ্ধে প্রতিবাদের অন্যতম হাতিয়ার ছিলো নাটক। যেই প্রতিবাদে সকল বিবাদ ভূলে বাঙালিরা মিলিত হয়েছে এক অভিন্ন জাতিসত্বায়। তারই ধারাবাহিকতায় নাটকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে চাঁদপুরের অন্যতম নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠী।

অনুষ্ঠানে বর্ণচোরা নাট্যগোষ্ঠীর পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।

বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সান্ধ্যকালীন আলোচনায় বর্ণচোরা নাট্যগোষ্ঠীর উপদেষ্টা আরমান চৌধুরী রবিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রোটারিয়ান তোফায়েল আহম্মেদ শেখ, পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সভাপতি শুকদেব রায় ও সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী। এছাড়া বিভিন্ন নাট্য সংগঠনের শিল্পীসহ অতিথিরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়