সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০

ড্যাফোডিল গ্রুপের পৃষ্ঠপোষকতায়

আগামী মাসে অনুষ্ঠিত হবে প্রিমিয়ার ক্রিকেট লীগের সেমি-ফাইনাল

চৌধুরী ইয়াসিন ইকরাম ॥
আগামী মাসে অনুষ্ঠিত হবে প্রিমিয়ার ক্রিকেট লীগের সেমি-ফাইনাল

আগামী মাসের প্রথম সপ্তাহে কিংবা ২য় সপ্তাহে শুরু হচ্ছে প্রিমিয়ার ক্রিকেট লীগ। সেমি-ফাইনালে ওঠা ৪টি দল নিয়ে শুরু হবে এ লীগ। লীগের পৃষ্ঠপোষকতায় রয়েছে ড্যাফোডিল গ্রুপ। চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটির ব্যবস্থাপনায় ১২ ফেব্রুয়ারি শুরু হয়েছিলো প্রিমিয়ার (প্রথম বিভাগ) ক্রিকেট লীগ। এ লীগে অংশ নিয়েছিলো ২য় বিভাগ ক্রিকেট লীগের ফাইনালে খেলা দুটি দলসহ মোট ৮ টি দল।

জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা যায়, শুরু হওয়া লীগের প্রথম সেমি-ফাইনালে লড়বে আবাহনী ক্রীড়া চক্র ও চাঁদপুর ক্রিকেট একাডেমী। অপরদিকে ২য় সেমি-ফাইনালে লড়বে টিম ডাকাতিয়া ও অঙ্গনা এসএস ক্রীড়া সংগঠন। লীগের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া ৪টি দল হলো শেখ কামাল স্পোর্টস্ একাডেমী রেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, পূর্ব শ্রীরামদী ক্লাব ও ক্রিকেট কোচিং সেন্টার। প্রথম রাউন্ডে বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব ১৯ দলের ক্রিকেটারসহ ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি ক্লাবের ক্রিকেটারগণ খেলেছেন।

জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে লীগের প্রথম রাউন্ডের খেলা শেষ হয়েছে ২৪ ফেব্রুয়ারি। আয়োজকদের পক্ষ থেকে ফাইনালেরও তারিখ নির্ধারণ করা হয়েছিলো। প্রথম রাউন্ডের খেলার শেষদিকে বৃষ্টির কারণে ক'টি দলকে পয়েন্ট ভাগাভাগি করে সেমি-ফাইনালে আসতে হয়। এরপর বৃষ্টি কিছুটা কমে গেলে সেমি-ফাইনালে ওঠা ৪টি দলকে নিয়ে জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে খেলায় অংশগ্রহণ করার জন্যে আমন্ত্রণ জানালেও দলগুলো খেলতে অস্বীকৃতি জানায়। তাদেরকে যেই তারিখগুলোতে খেলার জন্যে প্রস্তাব দেয়া হয়, কিছু দল সেই তারিখে খেলার জন্যে সাড়া না দেয়াতে আয়োজকরা পরবর্তীতে রমজান মাসে সেমি-ফাইনাল খেলার আয়োজন করার চেষ্টা করেছিলেন। কিন্তু অংশ নেয়া দলগুলোর অধিকাংশ ক্রিকেটারই জেলা দলের হয়ে কক্সবাজারে খেলার কারণে ঈদের আগে আর খেলা শুরু হয়নি। অপরদিকে জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটি ঈদের পরপরই খেলার আয়োজন করার কথা ছিলো ক্লাবগুলোর সাথে আলাপ করে। এর মধ্যে চাঁদপুর স্টেডিয়ামে স্কুল ক্রিকেটের খেলা হওয়ার কারণে আর সেই ম্যাচ এখনও আয়োজন করা হয়নি।

জেলা ক্রীড়া সংস্থার কার্যকরী কমিটির সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটির সম্পাদক শেখ মোতালেবের সাথে এ প্রতিবেদকের মুঠোফোনে আলাপকালে তিনি জানান, আমরা সহসাই সেমি-ফাইনালে ওঠা দলগুলোকে নিয়ে বসবো। আশা করি আগামী মাসের প্রথম কিংবা ২য় সপ্তাহে লীগের বাকি খেলাগুলো শেষ হবে। এই লীগের পরই আমাদের আরো ক্রিকেট খেলার আয়োজন রয়েছে।

জেলার ক্রিকেট লীগ নিয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর সাথে এ প্রতিবেদকের আলাপকালে তিনি বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই খেলাগুলো শেষ করার উদ্যোগ নিয়েছিলাম। দলগুলোর সমস্যার কারণেই আমরা ফাইনাল খেলার আয়োজন করতে পারিনি। আশা করি সেমি-ফাইনাল খেলা শেষ হওয়ার পরই আমরা ফাইনালের তারিখ নির্ধারণ করবো। ফাইনালে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি মহোদয়।

জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটির টেকনিক্যাল কমিটির সদস্য ও সাবেক ক্রিকেটার এসএম মুজিবুল হক রাসেল এ প্রতিবেদককে জানান, আমরা রমজানেই এ খেলার আয়োজন করেছিলাম। অংশ নেয়া অনেক দলের খেলোয়াড়রা জেলা দলে খেলার কারণেই তখন আয়োজন করা হয়নি। তবে আশা করি সহসাই সেমি-ফাইনাল ও ফাইনাল খেলাগুলো অনুষ্ঠিত হবে। সেমি-ফাইনালের দলগুলো জাতীয় পর্যায়ের ক্রিকেটার নিয়ে ফাইনালে ওঠার জন্যে মাঠে নামবে। যেই তারিখ নির্ধারণ করা হয়েছে, যদি প্রাকৃতিক পরিবেশ ভালো থাকে আশা করি দলের খেলাগুলো মাঠে গড়াবে।

জেলা ক্রীড়া সংস্থার প্রিমিয়ার ক্রিকেট লীগের খেলা চলাকালীন সময়ে অনেক ক্রীড়ামোদী দর্শকই মাঠে এসে খেলা দেখেন। এদের মধ্যে নিয়মিত মাঠে আসা কয়েকজন দর্শক অনেকটা অভিয়োগ করেই বলেন, খেলাধুলার পরিচালনার ক্ষেত্রে জেলা ক্রীড়া সংস্থাকে একটু কঠোর হওয়া উচিত। জেলা পর্যায়ের খেলায় স্থানীয় ক্রিকেটারদেরকে প্রাধান্য দেয়া উচিত সবচে' বেশি । খেলা চলাকালীন দেখা গেছে, স্থানীয় কোটায় অন্যস্থানে ক্রিকেট খেলে, কিন্তু তাদের জেলা ঠিকানা চাঁদপুর এমন ক্রিকেটাররাও ২য় বিভাগ সহ প্রথম বিভাগ ক্রিকেটে খেলেছে। এসব বিষয়ে জেলা ক্রীড়া সংস্থাকে নজর দেয়া উচিত।

জেলার অনেক ক্রীড়া সংগঠক এ প্রতিবেদককে আরো বলেন, জেলা পর্যায়ের ম্যাচ থেকেই ক্রিকেটার বাছাই করে জেলা দল গঠন করা প্রয়োজন। এ ক্ষেত্রে খেলা পরিচালনাকারী ২জন আম্পায়ার ও সাবেক ক'জন ক্রিকেটারের সাথে আলাপ-আলোচনা করেই খেলোয়াড় সিলেক্ট করা প্রয়োজন। তাহলেই জেলা ক্রিকেট দল অনেক শক্তিশালী হবে।

এছাড়াও বর্তমানে চাঁদপুর জেলাতে সিনিয়র ক্রিকেটাররা ক্রিকেট নিয়ে বিভিন্নভাবে হস্তক্ষেপ করছে। যেই বিষয়গুলো এ জেলাতে আর কখনোই দেখা যায়নি। চাঁদপুরের ক্রিকেটকে টিকিয়ে রাখতে হলে জেলা পর্যায়ের ক্রিকেট-কোন্দল মিটাতে হবে। আর না হয় ক্রিকেট সহ অনেক কিছু বন্ধ হয়ে যাবে রাজনৈতিক হস্তক্ষেপে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়