সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মে ২০২৪, ০০:০০

ফরিদগঞ্জে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

প্রবীর চক্রবর্তী ॥
ফরিদগঞ্জে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

ফরিদগঞ্জে কম্বাইন হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চৌরাঙ্গা কৃষি মাঠে ৮ মে বুধবার সকালে ধান কাটার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কল্লোল কিশোর সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সুমন ভৌমিক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তিদার, বিএআরসি ঢাকা-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জহিরুল ইসলাম, ড. কাজী নূর-এ-আলম জুয়েল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (ব্রি, গাজীপুর) ড. এটিএম সাখাওয়াত হোসাইন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নূরে আলম, মোঃ বিল্লাল হোসেনসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, একসঙ্গে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা এক আধুনিক যন্ত্রের ব্যবহার উপজেলায় এই প্রথম। সরকারিভাবে ভর্তুকি মূল্যে এ কম্বাইন হারভেস্টার মেশিন ৩ জন কৃষক সংগ্রহ করেন। এ মেশিন ভাড়ায় নিয়ে জমির ফসল কাটাতে পারবেন আগ্রহীরা। এতে কৃষকের অর্ধেকের বেশি খরচ কমে যাবে। ফলে মেশিনটি ব্যবহারে লাভবান হবেন কৃষকরা। কম্বাইন হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এটি দিয়ে ধান ছাড়াও গম ও ভুট্টা কাটা, মাড়াই ও ছাঁটাই সম্ভব।

কৃষি অফিসের সার্বিক সহযোগিতা পাওয়ায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। কম্বাইন হারভেস্টার দিয়ে স্বল্প সময়ে ধান কেটে, মাড়াই ও বস্তাবন্দি করতে পেরে স্বস্তিতে কৃষক-কৃষাণীরা।

কৃষি বিভাগের তথ্যমতে, এ উপজেলায় উফশী জাতের ধান আবাদ হয়েছে ৭ হাজার ৮১০ হেক্টর ও হাইব্রিডের আবাদ হয়েছে ২ হাজার ২৭০ হেক্টর জমিতে। ধানের জাত ব্রি ধান-৭৪, ব্রি ধান-৮৯, ব্রি ধান-৯২, বঙ্গবন্ধু ধান-১০০, ব্রি ধান-৫৮, ব্রি ধান-২৯, হাইব্রিড ধান ১২০৫, তেজগোল্ড, এসএলএইচণ্ড৮ বেশি চাষাবাদ হয়েছে। সর্বমোট এ বছর ১০ হাজার ৮০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৮১০মেট্রিক টন। যা থেকে চাল উৎপাদন হবে ৪৩ হাজার ৪৩৫ মেট্রিক টন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়