সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মে ২০২৪, ০০:০০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী

চাঁদপুর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগ আয়োজিত আলোচনা সভা

অনলাইন ডেস্ক
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ৮ মে বুধবার দুপুর ১২টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজের ২১৬নং কক্ষে বাংলা বিভাগ আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইকবালুর রহমান, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক জীবন কানাই সাহা ও শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ এনামুল হক। সভাপতিত্ব করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান তাহমিনা ফেরদৌস। আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মুনিরা ঝুমানা। তাঁর বক্তব্যের বিষয় ছিল ‘রবীন্দ্র রচনায় আন্তর্জাতিকতাবাদ’। তিনি তাঁর বক্তব্যে রবীন্দ্রনাথের সাহিত্যের আন্তর্জাতিকতা ও সর্বমানবতাবাদ তুলে ধরেন। এ বিষয়ে আরও আলোচনা করেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইকবালুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নুরুননাহার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান বলেন, রবীন্দ্র পাঠ সবসময়ই প্রয়োজন। তিনি নতুন প্রজন্মকে রবীন্দ্রনাথের দেশাত্মবোধে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান। আলোচনা অনুষ্ঠান শেষে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ ফেরদাউস আমিন এবং কবিতা আবৃত্তি করেন সম্মান ২য় বর্ষের (ইংরেজি) শিক্ষার্থী ফাহমিদা আনিকা ইবনাত রিমা ও একাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী সাবেকুন নাহার।

পরিশেষে সভাপতি সমাপনী বক্তব্যে রবীন্দ্রনাথের সাহিত্যের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন এবং সভায় অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়