সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৬ মে ২০২৪, ০০:০০

চাঁদপুর জেলা কারাগার

তীব্র দাবদাহে বন্দিদের সুরক্ষায় কারা কর্তৃপক্ষের নানা উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥
তীব্র দাবদাহে বন্দিদের সুরক্ষায় কারা কর্তৃপক্ষের নানা উদ্যোগ

স্মরণকালের ভয়াবহ তাপপ্রবাহের কবলে পড়েছে চাঁদপুরসহ গোটা বাংলাদেশ। দেশের বিভিন্ন স্থানে অতি তীব্র, তীব্র এবং মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অত্যধিক তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকসহ মানুষ নানাবিধ স্বাস্থ্য জটিলতায় আক্রান্ত হচ্ছে। ইতোমধ্যে হিট স্ট্রোকজনিত কারণে বেশ কিছু মানুষের মৃত্যু হয়েছে, যা সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। হাসপাতালগুলোতে প্রচুর মানুষ ভর্তি হচ্ছে। স্বাভাবিক জনজীবন স্থবির হয়ে পড়েছে।

বাংলাদেশের কারাগারগুলোতে সাধারণত ধারণ ক্ষমতার দ্বিগুণ বন্দি অবস্থান করেন। কারাগারগুলোতে অল্প জায়গায় অধিক বন্দি অবস্থানের কারণে প্রচণ্ড দাবদাহে হিট স্ট্রোকসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা অধিক। চাঁদপুর জেলা কারাগারও তার ব্যতিক্রম নয়।

খোঁজ নিয়ে জানা যায়, তাপপ্রবাহজনিত সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি প্রতিরোধ এবং বন্দিদের কল্যাণে চাঁদপুর কারা কর্তৃপক্ষ নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। সকল ওয়ার্ডে পর্যাপ্ত ইলেকট্রিক ফ্যান লাগানো হয়েছে। বন্দিদের ঘুমানোর জন্যে রাতের বেলায় ওয়ার্ডের বারান্দাসমূহ খুলে দেয়া, দিনের বেলায় গাছের ছায়ায় অবস্থান করা, সকল বন্দির প্রচুর পানি পান এবং প্রতিদিন গোসল নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র জানায়, বন্দিরা দিনের বেলায় বাইরে গাছের ছায়ায় খোলা বাতাসে চলাফেরা করলেও সন্ধ্যায় তালাবন্ধের পর নির্দিষ্ট কক্ষে অবস্থান করতে হয়। একই কক্ষে অনেক বন্দির অবস্থান করতে হয় বিধায় গরমে তাদের নানাবিধ কষ্ট হয়। অত্যধিক গরমের কারণে কারা কর্তৃপক্ষ যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে রাতের বেলায় বন্দিদের ওয়ার্ডের বারান্দায় থাকার ব্যবস্থা করে দিয়েছেন।

সূত্রে আরও জানা যায়, চাঁদপুর জেলা কারাগারের গভীর নলকূপের পানিতে প্রচুর আয়রন থাকায় বন্দিদের খাবার পানির সংকট ছিল। সম্প্রতি কারা কর্তৃপক্ষের ঐকান্তিক প্রচেষ্টায় এবং জেলা প্রশাসকের সহায়তায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, চাঁদপুর হতে কারাগারে একটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এতে বন্দিদের সুপেয় পানির সংকট দূরীভূত হয়েছে।

গৃহীত ব্যবস্থাসমূহ বাস্তবায়নের জন্য কঠোরভাবে তদারকি করা হয় এবং একটি মেডিকেল টিম যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্যে সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে বলেও জানা যায়।

জেল সুপার মোহাম্মদ ফোরকান ওয়াহিদ জানান, গ্রীষ্মকালে অত্যধিক গরমে তাপজনিত কারণে স্বাস্থ্য জটিলতা প্রতিরোধে কারা অধিদপ্তর হতে কিছু নির্দেশনা দেয়া রয়েছে। সে আলোকে আমরা প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করেছি। আশা করি বড় ধরনের কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ্।

কারা কর্তৃপক্ষের এমন উদ্যোগকে বন্দি এবং তাদের আত্মীয়-স্বজনরা সাধুবাদ জানিয়েছেন এবং সন্তোষ প্রকাশ করেছেন।

সম্প্রতি জামিনে মুক্ত হওয়া কয়েকজন বন্দি ও তাদের আত্মীয়-স্বজনের সাথে আলাপে তারা তাদের সন্তুষ্টির কথা জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়