রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ০০:০০

আক্কাছ আলী রেলওয়ে একাডেমীতে আলোচনা, পুরস্কার বিতরণ, দোয়া ও বৃক্ষ রোপণ
স্টাফ রিপোর্টার ॥

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় চাঁদপুর আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর আয়োজনে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, স্বর্ণ পদকপ্রাপ্ত শিক্ষানুরাগী ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আবু নঈম পাটোয়ারী দুলাল।

তিনি তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে একটি নতুন রাষ্ট্রের আত্মপ্রকাশ ঘটে। ১৯৭১ সালের মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ ও চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়েছিলেন। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।

তিনি আরো বলেন, নবম শ্রেণীতে পড়াকালীন আমি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। ২৫ মার্চ কী হয়োছিলো তোমাদের জানতে হবে। আমি অনেক কিছুর সাক্ষী। পাকিস্তানিরা প্রথমে আক্রমণ করেছিলো রাজারবাগ পুলিশ লাইনে। ২৫ মার্চ গণহত্যা হয়েছিলো শুধু আমাদেরকে পরাধীন রাখার জন্য। বাঙালিদের কোনো কিছুতে কোন অধিকার ছিলো না। এই আক্কাছ আলী স্কুলে ৭১ সালে বহু ধর্ষণ, গণহত্যা হয়েছিলো। গলা কেটে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছিলো। এ ধরনের সত্য ইতিহাস তোমাদের জানতে হবে।

তিনি বলেন, বাঙালি জাতি তিল তিল করে এ স্বাধীনতা এনেছে। চাঁদপুরে প্রথম শহিদ হয়েছিলো কে তোমরা জানো? পাক আর্মিরা যখন চাঁদপুরে ঢুকে তখন মহিলা কলেজের সামনে আশফাককে গুলি করে হত্যা করে। ২৫ মার্চের রাতে রাস্তার কুকুরগুলোকেও ক্ষমা করেনি।

আবু নাম পাটওয়ারী দুলাল আরো বলেন, বাঙালি যেনো মাথা উচু করে দাঁড়াতে না পারে, তাই ২৫ মার্চ গণহত্যা ঘটানো হয়েছিলো। বঙ্গবন্ধু এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছিলো। ৯টি বুলেট ও থ্রী নট রাইফেল দেওয়া হয়েছিলো আমাকে। আমার কমান্ডার ছিলেন আঃ মমিন খান। সেদিন বঙ্গবন্ধুর ডাকে রক্ত টগবগে ছিলো। সেদিন ভাবিনি এ রাইফেল দিয়ে কীভাবে যুদ্ধ করবো, দেশ স্বাধীন করবো, দেশকে শত্রুমুক্ত করবো। কিন্তু দৃঢ় সঙ্কল্পের জন্যে সবই সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন-সংগ্রামের স্ফুলিঙ্গে উজ্জীবিত সশস্ত্র জনযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে আমাদের মুক্তির ইতিহাস-স্বাধীনতার ইতিহাস। দীর্ঘ ৯ মাস সশস্ত্র যুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ শক্রমুক্ত হয়। কষ্টার্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্ব সংহত করার নতুন শপথে বলীয়ান হওয়ার দিন আজ। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের অগ্রযাত্রায় একের পর এক মাইলফলক অর্জন এবারের স্বাধীনতা দিবস উদযাপনকে মহিমান্বিত করেছে।

আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর প্রধান শিক্ষক মোঃ গোফরান হোসেনের সভাপতিত্বে এবং সহকারী শিক্ষক শাহাদাত হোসেনের পরিচালনায় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আবুল কাশেম মিয়াজী, শিক্ষক ফরিদ আহমেদ পাটওয়ারী, মরিয়ম বেগম, ফেরদৌসী সুলতানা, মোঃ আবুল কাসেম, তানিয়া জেসমিন, বদরুননেচ্ছা বিথী, শিউলি রাণী আচার্য, সায়মা আহমেদ চৌধুরীসহ পরিচালনা পর্ষদ, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ।

আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলালসহ অতিথিরা। পুরস্কার বিতরণ শেষে দোয়া ও মোনাজাত করা হয়। সবশেষে বিদ্যালয় আঙ্গিনায় শতাধিক ঔষধি, ফলদ ও বনজ গাছ রোপণ করেন অতিথিরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়