সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২১, ০০:০০

আলোকচিত্র প্রদর্শনী ‘বাঙালা হতে বাংলাদেশ’-এর ৫০০তম পর্ব উদ্বোধন

নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হলে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন জরুরি : জেলা প্রশাসক

আলোকচিত্র প্রদর্শনী ‘বাঙালা হতে বাংলাদেশ’-এর ৫০০তম পর্ব উদ্বোধন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণে’র ব্যবস্থাপনায় আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত আলোকচিত্র প্রদর্শনী ‘বাঙালা হতে বাংলাদেশ’-এর ৫০০তম পর্বের শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল ১৮ ডিসেম্বর শনিবার বিকেলে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ফিতা কেটে এই প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হলে এমন আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন জরুরি। কারণ একটি ছবি হাজারো কথা বলে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এই প্রদর্শনীর মাধ্যমে ফুটে উঠেছে।

তিনি আরও বলেন, যুদ্ধের পরে দেশ অনেক পিছিয়ে গিয়েছিল, কিন্তু জননেত্রী শেখ হাসিনার মাধ্যমে দেশ আজ এগিয়ে যাচ্ছে। কেউ এখন আর না খেয়ে থাকে না। আমরা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ সমৃদ্ধির পথে যাচ্ছে। আমাদের ইতিহাস সম্পর্কে জানতে হবে, না হলে আমরা পিছিয়ে যাব। প্রত্যেকটি স্কুল-কলেজ থেকে এখানে শিক্ষার্থীদের নিয়ে আসতে হবে। এখানে আসলে এই আলোকচিত্রের মাধ্যমে সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

সাহিত্য একাডেমির মহাপরিচালক ও ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণে’র সহ-সভাপতি কাজী শাহাদাতের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মোঃ মোয়াজ্জেম হোসাইন, জেলা প্রশাসকের স্বামী সহযোগী অধ্যাপক আবুল কাশেম মোঃ জহুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহীউদ্দীন, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, কবি ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া উপস্থিত ছিলেন।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ‘দেশ একটি সম্মিলিত উচ্চারণ’ সংগঠনের মহাসচিব সাহাবুদ্দিন মজুমদার। আলোকচিত্র প্রদর্শনী ‘বাঙালা হতে বাংলাদেশ’ -এর ৫০০তম প্রদর্শনীর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চাঁদপুর প্রেসক্লাব। এই আলোকচিত্র সমূহের সংগ্রাহক ও সম্পাদক শাহাবুদ্দিন মজুমদার। মোট ৫৩০টি আলোকটিত্র সম্বলিত প্রদর্শনীটি ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী সকলের জন্যে উন্মুক্ত রাখা হয়েছে।

উল্লেখ্য, আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠনে সাহিত্য একাডেমী, চাঁদপুর-এর নবান্ন উৎসবের প্রকাশনা ‘ঋতুশ্রী’র মোড়ক উন্মোচন করা হয় এবং ‘সুবর্ণ রেখা’ দেয়ালিকা সহ বিভিন্ন বিদ্যালয়ের ৭টি দেয়ালিকা প্রদর্শন করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়